জব কন্ট্রোল ভাষা বলতে কী বোঝায়? | জব কন্ট্রোল ভাষার কাজ- বিস্তারিত

জব কন্ট্রোল ভাষা বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা জব কন্ট্রোল ভাষা বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

জব কন্ট্রোল ভাষা বলতে কী বোঝায়?

জব কন্ট্রোল ভাষা বলতে কী বোঝায়?

জব কন্টোল ভাষা হলো একটি ব্যাচ নির্ভরশীল ভাষা, যা জব এবং কোন প্রোগ্রাম পরিচালনা করতে হবে তা চিহ্নিত করে এবং কোন কোন ডিভাইস ব্যবহৃত হবে তা নির্দেশ করে এবং প্রয়োজনীয় তথ্য অপারেটিং সিস্টেমে প্রেরণ করে। জব কন্ট্রোল ভাষার মাধ্যমে একটি প্রোগাম কম্পিউটারে নির্বাহের পূর্ব প্রস্তুতি সম্পন্ন করা হয়। সাধারনত বিশেষ কিছু নির্দেশের সমন্বয়ে এ ধরনের ভাষা গঠিত হয়।


জব কন্ট্রোল ভাষার কাজ

১. ব্যবহারকারী সনাক্তকরণঃ অপারেটিং সিস্টেমের একটি অন্যতম কাজ হচ্ছে ব্যবহারকারী চিহ্নিতকরণ। অনাকাঙ্ক্ষিত কেউ যাতে সিস্টেমে প্রবেশ করে মূল্যবান তথ্যে হস্তক্ষেপ করতে না পারে সেজন্য ব্যবহারকারী সনাক্তকরণ করা হয়।
২. প্রোগ্রাম চিহ্নিতকরণঃ কম্পিউটারে সংরক্ষিত অনেক প্রোগ্রামের মধ্যে ব্যবহারকারী কোন প্রোগ্রাম ব্যবহার করবে তা নির্ধারণ অর্থাৎ প্রোগ্রাম সনাক্তকরণ।
৩. প্রয়োজনীয় ডিভাইস চিহ্নিতকরণঃ ব্যবহারকারী মূলত কোন ডিভাইস ব্যবহার করতে চায় তা নির্ধারণ করা।
৪. ইন্টারাপ্টঃ প্রোগ্রাম নির্বাহ হওয়াকালীন সময়ে জরুরী ভিত্তিতে কর্মরত প্রোগ্রাম বন্ধ করে।

আশা করি জব কন্ট্রোল ভাষা বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন