জনসংখ্যার ঘনত্ব কী? | অধিক জনসংখ্যা বাংলাদেশের প্রধান সমস্যা- ব্যাখ্যা করো- বিস্তারিত

জনসংখ্যার ঘনত্ব কী? অধিক জনসংখ্যা বাংলাদেশের প্রধান সমস্যা- ব্যাখ্যা করো:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা জনসংখ্যার ঘনত্ব কী? অধিক জনসংখ্যা বাংলাদেশের প্রধান সমস্যা- ব্যাখ্যা করো বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

জনসংখ্যার ঘনত্ব কী?

কোনো দেশের প্রতি বর্গমাইলে গড়ে বসবাসকারী লোকসংখ্যাকে জনসংখ্যার ঘনত্ব বলা হয়। কোনো দেশের প্রতি বর্গমাইলে গড়ে বসবাসকারী লোকসংখ্যাকে জনসংখ্যার ঘনত্ব বলা হয়।

অধিক জনসংখ্যা বাংলাদেশের প্রধান সমস্যা- ব্যাখ্যা করো।

বাংলাদেশের সকল সমস্যার মধ্যে অন্যতম প্রধান সমস্যা হলো অধিক জনসংখ্যা।


সাধারণত কোনো নির্দিষ্ট সময়ে দেশে কাম্য মাত্রার চেয়ে জনসংখ্যা বেশি হলে তা জনসংখ্যার সমস্যায় পরিণত হয়। তাছাড়া বাংলাদেশের অর্থনীতি খুব বেশি সচ্ছল না হওয়ায় এই বিপুল সংখ্যক জনসংখ্যার সকল মৌলিক চাহিদা পূরণে ব্যর্থ। এদেশের বেশির ভাগ লোকের জীবনযাত্রার মান খুব নিম্ন হওয়ায় এরা উপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণের অভাবে দক্ষ মানবসম্পদে রূপান্তরিত হতে পারে না। 


দেশের অর্থনৈতিক উন্নয়নে এদের উল্লেখযোগ্য অবদান না থাকায় এরা বোঝা হিসেবে সাব্যস্ত হয়। আর এরূপ জনসংখ্যা সমস্যা দেশের সকল উন্নয়নের পথে প্রতিবন্ধকতাস্বরূপ। তাই অধিক জনসংখ্যা বাংলাদেশের প্রধান সমস্যা হিসেবে বিবেচিত হয়।


আশা করি জনসংখ্যার ঘনত্ব কী? অধিক জনসংখ্যা বাংলাদেশের প্রধান সমস্যা- ব্যাখ্যা করোএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন