আংশিক ভগ্নাংশ কাকে বলে?- বিস্তারিত

আংশিক ভগ্নাংশ কাকে বলে?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা আংশিক ভগ্নাংশ কাকে বলে? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

আংশিক ভগ্নাংশ কাকে বলে?

আংশিক ভগ্নাংশ কাকে বলে?

যদি কোনো ভগ্নাংশকে একাধিক ভগ্নাংশের যোগফল রূপে প্রকাশ করা হয়, তবে শেষোক্ত ভগ্নাংশগুলোর প্রত্যেকটিকে প্রথমোক্ত ভগ্নাংশের আংশিক ভগ্নাংশ (Partial fraction) বলে।

গণিত বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর
১। সমীকরণের সমাধান কাকে বলে?
উত্তর : একটি সমীকরণ থেকে এর চলকের মান নির্ণয় করার প্রক্রিয়াকে সমীকরণের সমাধান বলে। চলকের মানকে বলা হয় সমীকরণটির মূল। এই মূল দ্বারা সমীকরণটি সিদ্ধ হয়। অর্থাৎ, সমীকরণটির দুই পক্ষ সমান হয়। সমাধানে চলকটিকে সাধারণত বামপক্ষে রাখা হয়।

২। পূর্ণ সংখ্যা কাকে বলে?
উত্তর : অঋণাত্মক পূর্ণসংখ্যা ও ধনাত্মক পূর্ণসংখ্যাকে একসাথে পূর্ণসংখ্যা বলে। অর্থাৎ, ....... -4, -3, -2, -1, 0, 1, 2, 3, 4, ....... হলো পূর্ণ সংখ্যা।

৩। লামির উপপাদ্যটি কি?
উত্তর : লামির উপপাদ্য হচ্ছে– কোনো বিন্দুতে ভিন্ন ভিন্ন রেখা বরাবর ক্রিয়ারত তিনটি সমতলীয় বল সাম্যাবস্থায় থাকলে, তাদের প্রত্যেকটি বলের মান অপর দুইটির অন্তর্গত কোণের সাইনের সমানুপাতিক।

৪। রেখাচিত্র কাকে বলে?
উত্তর : তথ্যসমূহ চিত্তাকর্ষক ও সহজে বোঝার জন্য রেখার মাধ্যমে উপস্থাপিত চিত্রকে রেখাচিত্র বলে।

৫। তল কাকে বলে?
উত্তর : যার শুধু দৈর্ঘ্য ও প্রস্থ আছে কিন্তু বেধ নেই তাকে তল বলে। অথবা, ঘন বস্তুর উপরিভাগকে তল বলে।

আশা করি আংশিক ভগ্নাংশ কাকে বলে?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন