কম্পিউটারের প্রধান অংশসমূহ কি কি? | কম্পিউটার কিভাবে ডেটাকে প্রসেস করে?- বিস্তারিত

কম্পিউটারের প্রধান অংশসমূহ কি কি? কম্পিউটার কিভাবে ডেটাকে প্রসেস করে?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা কম্পিউটারের প্রধান অংশসমূহ কি কি? কম্পিউটার কিভাবে ডেটাকে প্রসেস করে? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।


কম্পিউটারের প্রধান অংশসমূহ কি কি? 

একটি Typical PC system computer এ সাধারণত নিম্নলিখিত অংশসমূহ থাকে।

i. সিস্টেম ইউনিট : মাদারবোর্ড, হার্ডডিক্স, টেপ ড্রাইভ, ফ্লপি ডিস্ক ড্রাইভ, সিডি রম/ডিভিডি ড্রাইভ, পাওয়ার সাপ্লাই ইউনিট।

ii. ইনপুট ইউনিট : মাউস, স্ক্যানার, কী-বোর্ড, জয়স্টিক ইত্যাদি।

iii. আউটপুট ইউনিট : মনিটর, প্রিন্টার, স্পিকার ইত্যাদি।


কম্পিউটার কিভাবে ডেটাকে প্রসেস করে?

ইনপুটের মাধ্যমে গ্রহনকৃত ডেটাকে মেমোরিতে এনে সিপিইউ এর মাধ্যমে কম্পিউটার ডেটাকে প্রসেস করে। কম্পিউটারে ডেটা প্রসেসিং-এর আভ্যন্তরীণ প্রক্রিয়াটি বেশ জটিল। ডেটাকে প্রসেস করার জন্য নিচের কাজগুলো পর্যায়ক্রমে করা হয়।

১. ইনপুটের মাধ্যমে প্রোগ্রাম ও ডেটাকে সিপিইউ এর নিয়ন্ত্রণে প্রধান মেমোরিতে নিয়ে আসা হয়।
২. ডেটাকে রেজিস্টারে আনার পর কন্ট্রোল ইউনিট ইন্সট্রাকশনকে ইন্টারপ্রিট বা ডিকোভ (কোড অবমুক্ত করা) করে এবং গাণিতিক/যুক্তি ইউনিটকে প্রয়োজনীয় কাজের নির্দেশ দেয় এবং ডেটা সরবরাহ করে।
৩. গাণিতিক/যুক্তি অংশ ডেটাকে প্রয়োজনীয় গাণিতিক ও যৌক্তিক অপারেশন করে ফলাফল তৈরি করে।
৪. গাণিতিক ও যৌক্তিক অপারেশনের ফলাফলকে অ্যাকিউমুলেটর কিংবা প্রধান মেমোরিতে সংরক্ষণ করে।

প্রতিটি নির্দেশ বা ইনস্ট্রাকশন সম্পন্ন করার জন্য কম্পিউটারকে পর্যায়ক্রমে নির্দেশ চক্র বা ফেস সাইকেল এবং কার্যকরি চক্র বা এক্সিকিউশন সাইকেল সমাধা করতে হয় এবং প্রোগ্রাম শেষ না হওয়া পর্যন্ত এ প্রক্রিয়া চলতে থাকে। সুতরাং কম্পিউটার একটি একটি করে ইন্সট্রাকশন মেনে প্রোগ্রাম নির্বাহ করে। তবে কম্পিউটারের কাজের গতি অবিশ্বাস্য রকম দ্রুত হওয়ায় আমরা এ এতগুলো চক্র বা ধাপকে চোখের নিমেষেই সমাধা হয়ে যেতে দেখি।

আশা করি কম্পিউটারের প্রধান অংশসমূহ কি কি? কম্পিউটার কিভাবে ডেটাকে প্রসেস করে?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন