আর্থ লিকেজ সার্কিট ব্রেকার কি? | ইলুমিনেশনের একক বলতে কী বোঝায়?- বিস্তারিত

আর্থ লিকেজ সার্কিট ব্রেকার কি? ইলুমিনেশনের একক বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা আর্থ লিকেজ সার্কিট ব্রেকার কি? ইলুমিনেশনের একক বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

আর্থ লিকেজ সার্কিট ব্রেকার কি? ইলুমিনেশনের একক বলতে কী বোঝায়?

আর্থ লিকেজ সার্কিট ব্রেকার কি? ইলুমিনেশনের একক বলতে কী বোঝায়?

আর্থ লিকেজ সার্কিট ব্রেকার একটি প্রটেকটিভ ডিভাইস, যা লিকেজজনিত দোষযুক্ত বা ত্রুটিপূর্ণ সার্কিটকে ভালো অংশ থেকে বিচ্ছিন্ন করে বিপজ্জনক অবস্থা হতে রক্ষা করে। সার্কিটের লিকেজ কারেন্ট ব্রেকারের মধ্য দিয়ে আর্থে প্রবাহিত হয়ে লাইনকে বিচ্ছিন্ন করে বলে এর নামকরণ হয়েছে আর্থ লিকেজ সার্কিট ব্রেকার। একে সংক্ষেপে ইএলসিবি (ELCB) বলে। অর্থাৎ, সার্কিটে লিকেজ জনিত ত্রুটির কারণে যে সার্কিট ব্রেকার সংশ্লিষ্ট সার্কিটকে ক্রটিযুক্ত স্থান হতে বিচ্ছিন্ন করে তাকে আর্থ লিকেজ সার্কিট ব্রেকার বলে।

ইলুমিনেশনের একক বলতে কী বোঝায়?


কোনো স্থানের প্রতি একক ক্ষেত্রফলে যে পরিমাণ আলোক রশ্মি রেখা পাওয়া যায়, তাকেই ঐ স্থানের ইলুমিনেশন বা উদ্ভাশন বলা হয়। সুতরাং ইলুমিনেশনের একক হচ্ছে লিউমেন/বর্গফুট বা লিউমেন/বর্গমিটার। এক বর্গফুট ক্ষেত্রফলে যখন এক লিউমেন আলোকরশ্মি পড়ে তখন তাকে এক লিউমেন/বর্গফুট বা সংক্ষেপে ১ ফুট ক্যান্ডেল উদ্ভাসন বলে।

আশা করি আর্থ লিকেজ সার্কিট ব্রেকার কি? ইলুমিনেশনের একক বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন