রিপেয়ার মোড কী? | কম্পিউটার বাস বলতে কী বোঝায়?- বিস্তারিত

রিপেয়ার মোড কী? কম্পিউটার বাস বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা রিপেয়ার মোড কী? কম্পিউটার বাস বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

রিপেয়ার মোড কী? কম্পিউটার বাস বলতে কী বোঝায়?

রিপেয়ার মোড কী? 

প্রতিটি অপারেটিং সিস্টেম বুট হওয়ার জন্য প্রয়োজন সেই অপারেটিং সিস্টেমের বুট ম্যানেজার। বুট ম্যানেজার হলো কিছু গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলের সমন্বয়। কোন কারণে এই বুট ম্যানেজারের সমস্যা হলে সিস্টেম আর বুট হয় না। এই বুট ম্যানেজারের সমস্যা দূর করার জন্য যে মোড ব্যবহার করা হয় তা হলো রিপেয়ার মোড। এই মোডের সাহায্যে বুটের সমস্যা সমাধান করে উইন্ডোজকে কার্যকর করা যায়। ফলে উইন্ডোজের সব ধরনের ডেটা ও সেটিংস সুরক্ষিত থাকে।

কম্পিউটার বাস বলতে কী বোঝায়?

কম্পিউটারের বাস এক ধরনের পরিবাহক যা তথ্য পরিবহন করে। মাইক্রোপ্রসেসর (Microprocessor) এবং কম্পিউটার (Computer)-এর অন্যান্য সাংগঠনিক উপাদানের মধ্যে উপাত্তের আদান-প্রদান এবং নিয়ন্ত্রণ অংশ থেকে নিয়ন্ত্রক সংকেত প্রেরণ গ্রহণের জন্য যে তারের সমষ্টি সজ্জিত থাকে তাকে বাস বা সিস্টেম বাস বলে। বাস হলো এমন এক গুচ্ছ তার যার মধ্য দিয়ে ডিজিটাল সংকেত ১ বা ০ চলাচল করতে পারে। 

যেমন– ১৬ বিট বাইনারি সংখ্যাকে এক জায়গা থেকে অন্য জায়গায় নেওয়ার জন্য ১৬ লাইন তার লাগবে। 

এরূপ সমান্তরাল তারের সমাবেশকে বাস হিসেবে অভিহিত করা হয়ে থাকে। উল্লেখ্য যেকোনো বাসের একটি লাইন বা তার দিয়ে একই সময়ে একাধিক ডিজিটাল সংকেত চলাচল করতে পারে না। বাসের মাধ্যমে ডেটা ইনপুট ডিভাইস থেকে মেমোরিতে, মেমোরি থেকে প্রসেসরে এবং প্রসেসর থেকে আবার মেমোরি কিংবা আউটপুট ডিভাইসে চলাচল করে থাকে।
আশা করি রিপেয়ার মোড কী? কম্পিউটার বাস বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন