কম্পাইলারের অসুবিধা কি? | অনুবাদক প্রোগ্রাম হিসেবে কম্পাইলার বেশি উপযোগী কেন?- বিস্তারিত

কম্পাইলারের অসুবিধা কি? অনুবাদক প্রোগ্রাম হিসেবে কম্পাইলার বেশি উপযোগী কেন?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা কম্পাইলারের অসুবিধা কি? অনুবাদক প্রোগ্রাম হিসেবে কম্পাইলার বেশি উপযোগী কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

কম্পাইলারের অসুবিধা কি? অনুবাদক প্রোগ্রাম হিসেবে কম্পাইলার বেশি উপযোগী কেন?

কম্পাইলারের অসুবিধা কি?

কম্পাইলারের অসুবিধা হলো কম্পাইলার যেহেতু পুরো প্রোগ্রামটিকে একবারেই বস্তু প্রোগ্রামে অনুবাদ করে, তাই ধাপে ধাপে এর ভুল সনাক্ত করা যায় না ফলে সাথে সাথে সংশোধনও করা যায় না।

অনুবাদক প্রোগ্রাম হিসেবে কম্পাইলার বেশি উপযোগী কেন?

কম্পাইলার হলো এক ধরনের অনুবাদক প্রোগ্রাম, যা হাইলেভেল ভাষায় লিখিত প্রোগ্রামকে মেশিন ভাষায় রূপান্তর করে। কম্পাইলার সম্পূর্ণ প্রোগ্রামটিকে একসাথে অনুবাদ করে ফলে প্রোগ্রাম নির্বাহের গতি দ্রুত হয়। কম্পাইলারে প্রোগ্রাম নির্বাহে সময় কম লাগে। 


কম্পাইলারের মাধ্যমে রূপান্তরিত প্রোগ্রাম সম্পূর্ণরুপে মেশিন প্রোগ্রামে রুপান্তরিত হয়। অর্থাৎ প্রোগ্রাম একবার কম্পাইল করা হলে পরবর্তীতে আর কমপাইলের প্রয়োজন হয় না। প্রোগ্রামে কোনো ভুল থাকলে তা মনিটরে একসাথে প্রদর্শন করে। প্রয়োজনে বস্তু বা উৎস প্রোগ্রাম প্রিন্ট করা যায়। তাই অনুবাদক প্রোগ্রাম হিসেবে কম্পাইলার বেশি উপযোগী।


আশা করি কম্পাইলারের অসুবিধা কি? অনুবাদক প্রোগ্রাম হিসেবে কম্পাইলার বেশি উপযোগী কেন?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন