সকেট কি? | সকেটের শ্রেণিবিভাগ | সকেটের ব্যবহার- বিস্তারিত

সকেট কি? সকেটের শ্রেণিবিভাগ ও ব্যবহার।:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা সকেট কি? সকেটের শ্রেণিবিভাগ ও ব্যবহার। বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

সকেট  কি? সকেটের শ্রেণিবিভাগ ও ব্যবহার

সকেট কি? 

সকেট হচ্ছে বৈদ্যুতিক ওয়্যারিং লাইনে ব্যবহৃত এমন ধরনের সরঞ্জাম যার মধ্যে সর্বদা বৈদ্যুতিক সংযোগ থাকে। প্রয়োজন অনুযায়ী এর মাধ্যমে বৈদ্যুতিক যন্ত্রপাতিতে সরবরাহ দেওয়া যায়। যেমন- টেবিল ল্যাম্প, টেবিল ফ্যান, টি.ভি, রেডিও, ক্যাসেট, রেকর্ড প্লেয়ার, ডিভিডি, ইত্যাদির ক্ষেত্রে টু-পিন সকেট ব্যবহার করা হয়। বৈদ্যুতিক ইস্ত্রি, ইলেকট্রিক হ্যান্ড ড্রিল মেশিন ও ইলেকট্রিক হ্যান্ড গ্রাইন্ডার ইত্যাদির ক্ষেত্রে আর্থ টার্মিনালসহ টু-পিন সকেট ব্যবহার করা হয়। তাছাড়া যে সকল বৈদ্যুতিক যন্ত্রপাতির ধাতব বডি থাকে এবং এটি বিদ্যুতায়িত হওয়ার সম্ভবনাও যথেষ্ট সেই সকল ক্ষেত্রে থ্রি-পিন সকেট ব্যবহার করা হয়। যেমন - রেফ্রিজারেটর, রুম হিটার, টেবিল হিটার, হট-প্লেট, বৈদ্যুতিক ওভেন ইত্যাদি।


সকেটের শ্রেণিবিভাগ 

সকেটের শ্রেণিবিভাগ : সকেট সাধারণত তিন প্রকার। যথাঃ


১)  টু-পিন সকেট, ৫A (সুইচসহ বা সুইচ ছাড়াই)

২) থ্রি-পিন সকেট, ১৫A (সুইচসহ বা সুইচ ছাড়াই)

৩) পাঁচ-পিন সকেট, ১৫A


বিভিন্ন প্রকার সকেটের ব্যবহার


সকেটসমূহের ব্যবহার: সাধারণত কম অ্যাম্পিয়ারের ক্ষেত্রে অর্থাৎ ৫ অ্যাম্পিয়ার এর সকেট চার্জার বাতি চার্জ করতে, টেবিল ল্যাম্পে, রেডিও, ইলেকট্রনিক ঘড়ি, টেবিল ফ্যান, মোবাইল ফোন ইত্যাদি চালাতে এবং ১৫ অ্যাম্পিয়ার সকেট টেলিভিশন, হিটার, ইস্ত্রি, ফ্রিজ, ওভেন ইত্যদি চালাতে পাওয়ার সার্কিটে থ্রি-পিন সকেট ব্যবহৃত হয়। মাল্টি সকেট বা এক্সটেনশন কার্ড বিভিন্ন ধরনের অনুষ্ঠানে অস্থায়ীভাবে লোড সংযোগের জন্য ব্যবহার করা হয়।


আশা করি সকেট কি? সকেটের শ্রেণিবিভাগ ও ব্যবহার।এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন