থার্মোকাপল কি? | হাইস্পীড স্টীলকে কাটিং টুলে ব্যবহারের কারণ ব্যাখা কর- বিস্তারিত

থার্মোকাপল কি? হাইস্পীড স্টীলকে কাটিং টুলে ব্যবহারের কারণ ব্যাখা কর:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা থার্মোকাপল কি? হাইস্পীড স্টীলকে কাটিং টুলে ব্যবহারের কারণ ব্যাখা কর বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

থার্মোকাপল কি? | হাইস্পীড স্টীলকে কাটিং টুলে ব্যবহারের কারণ ব্যাখা কর

থার্মোকাপল কি?

থার্মোকাপল হচ্ছে দুটি ভিন্নধর্মী ধাতব তারের এমন একটি সিস্টেম যাদের এক প্রান্ত ওয়েল্ডিং করে বদ্ধ বর্তনী তৈরি করা হয় এবং মুক্ত প্রান্তদ্বয় একটি নির্দেশক হাতিয়ারের সঙ্গে সংযুক্ত করা থাকে।


হাইস্পীড স্টীলকে কাটিং টুলে ব্যবহারের কারণ ব্যাখা কর

হাইস্পীড স্টীল খুব শক্ত এবং মূল্যবান মিশ্র ধাতু। এ প্রকার স্টীলে সাধারণত ০.৬৫-০.৭৫% কার্বন থাকে। তবে বিশেষ ক্ষেত্রে ১.৩% পর্যন্ত কার্বন থাকতে পারে। এছাড়া হাই স্পীড স্টীলের সাথে টাংস্ট্যান, ক্রোমিয়াম, মলিবডেনাম, ভ্যানাডিয়াম ইত্যাদি মিশানো হয়। কার্বন স্টীল অপেক্ষা এটা অনেক বেশি গুণসম্পন্ন ধাতু। কার্বন স্টীল দ্বারা তৈরি যন্ত্রের তীক্ষ্ণতা তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। কিন্তু হাই স্পীড স্টীল তীক্ষ্ণতাকে অব্যাহত রেখে অন্য ধাতুকে অনেক দ্রুত এবং বেশি হারে গভীর করে কাটতে পারে। আবার টাংস্ট্যান অত্যধিক শক্ত কার্বাইড গঠন করে, যার জন্য হাই স্পীড স্টীল অত্যন্ত শক্ত হয়। প্রায় ৬৫০° সেঃ তাপমাত্রায়ও কাটিং টুলের ধার নষ্ট হয় না, এটাকে রেড হার্ডনেস বলে। উচ্চ দ্রুতিতে কাটিং যোগ্যতা, অধিক শক্ত, ঘর্ষণরোধী এবং ঘাতসহ গুণ থাকায় হাই স্পীড স্টীলকে কাটিং টুলে ব্যবহার করা হয়। যেমন- লেদ, মিলিং, সেপিং, ড্রিলিং ও প্ল্যানিং টুলসমূহ তৈরিতে হাই স্পীড স্টীল ব্যবহার করা হয়।


আশা করি থার্মোকাপল কি? হাইস্পীড স্টীলকে কাটিং টুলে ব্যবহারের কারণ ব্যাখা করএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন