ট্রান্সডিউসার কাকে বলে? | একমুখীকরণ বলতে কী বোঝায়?- বিস্তারিত

ট্রান্সডিউসার কাকে বলে? একমুখীকরণ বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ট্রান্সডিউসার কাকে বলে? একমুখীকরণ বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।


ট্রান্সডিউসার কাকে বলে? একমুখীকরণ বলতে কী বোঝায়?

ট্রান্সডিউসার কাকে বলে? 

যে সকল ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক ডিভাইসের সাহায্যে এক ধরনের শক্তিকে অন্য ধরনের শক্তিতে রূপান্তর করা হয়, তাকে ট্রান্সডিউসার বলে। ট্রান্সডিউসারের সাহায্যে সাধারণত ইলেকট্রিক্যাল এনার্জিকে মেকানিক্যাল অথবা মেকানিক্যাল এনার্জিকে ইলেকট্রিক্যাল এনার্জিতে রূপান্তর করা হয়, যেমন মাইক্রোফোন, লাউড স্পিকার, হেডফোন ইত্যাদি।


একমুখীকরণ বলতে কী বোঝায়?

দৈনন্দিন জীবনে ইলেকট্রনিক যন্ত্রপাতি চালনা করার জন্য নিরবচ্ছিন্ন একমুখী প্রবাহ বা ডিসি প্রবাহের প্রয়ােজন হয়। ব্যাটারি বা শুষ্ক কোষই হচ্ছে একমুখী প্রবাহের প্রধান উৎস। কিন্তু এদর ভােল্টেজ বেশ কম এবং প্রায়ই এগুলােকে পরিবর্তন করতে হয় বিধায় বেশ ব্যয়বহুল। এজন্য বৈদ্যুতিক লাইনের এসি ভােল্টেজকে ডিসি ভােল্টেজে রূপান্তর করা হয়। যে পদ্ধতিতে এসি ভােল্টেজকে ডিসি ভােল্টেজে রূপান্তর করা হয় তাকে বলা হয় রেকটিফিকেশন বা একমুখীকরণ।


আশা করি ট্রান্সডিউসার কাকে বলে? একমুখীকরণ বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন