শিল্প কি? | কীভাবে কুটির শিল্পকে ক্ষুদ্র শিল্প হতে পৃথক করা যায়? বুঝিয়ে লেখো- বিস্তারিত

শিল্প কি? কীভাবে কুটির শিল্পকে ক্ষুদ্র শিল্প হতে পৃথক করা যায়? বুঝিয়ে লেখো:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা শিল্প কি? কীভাবে কুটির শিল্পকে ক্ষুদ্র শিল্প হতে পৃথক করা যায়? বুঝিয়ে লেখো বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

শিল্প কি? কীভাবে কুটির শিল্পকে ক্ষুদ্র শিল্প হতে পৃথক করা যায়? বুঝিয়ে লেখো

শিল্প কি?

সাধারণভাবে বলা যায়, কারখানায় মূলধনজাত দ্রব্য ব্যবহার করে প্রাথমিক দ্রব্যকে (কাঁচামাল) মাধ্যমিক দ্রব্য এবং মাধ্যমিক দ্রব্যকে চূড়ান্ত দ্রব্যে রূপান্তরিতকরণের প্রক্রিয়াই হলো শিল্প।

কীভাবে কুটির শিল্পকে ক্ষুদ্র শিল্প হতে পৃথক করা যায়? 

কুটির শিল্পকে ক্ষুদ্র শিল্প হতে আলাদা করা যায়।

ক্ষুদ্র শিল্প ম্যানুফ্যাকচারিং এবং নন-ম্যানুফ্যাকচারিং দুটি খাতে বিভক্ত। ম্যানুফ্যাকচারিং খাতের স্থায়ী সম্পদের মূল্য ৫০ লক্ষ টাকা থেকে ১০ কোটি টাকা এবং এ শিল্পে ২৫ থেকে ৯৯ জন শ্রমিক কাজ করে। অন্যদিকে, কুটির শিল্পের স্থায়ী মূলধন ৫ লক্ষ টাকার কম এবং সর্বোচ্চ ১০ জন পরিবারের জনবল দ্বারা পরিচালিত। উল্লেখ্য, সম্পদের মূল্য কিংবা শ্রমিকের সংখ্যার ভিত্তিতে একটি কুটির শিল্প অতিক্ষুদ্র শিল্পের পর্যায়ে উপনীত হতে পারে।

আশা করি শিল্প কি? কীভাবে কুটির শিল্পকে ক্ষুদ্র শিল্প হতে পৃথক করা যায়? বুঝিয়ে লেখোএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন