বৈশ্বিক উষ্ণতা কি? বৈশ্বিক উষ্ণতা হ্রাসের জন্য করণীয় লিখ- বিস্তারিত

বৈশ্বিক উষ্ণতা কি? বৈশ্বিক উষ্ণতা হ্রাসের জন্য করণীয় লিখ:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা বৈশ্বিক উষ্ণতা কি? বৈশ্বিক উষ্ণতা হ্রাসের জন্য করণীয় লিখ বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

বৈশ্বিক উষ্ণতা কি? বৈশ্বিক উষ্ণতা হ্রাসের জন্য করণীয় লিখ

বৈশ্বিক উষ্ণতা কি?

বৈশ্বিক উষ্ণতা হলো পৃথিবীর বায়ুমণ্ডলের তাপমাত্রা বৃদ্ধি পাওয়া। আর এই তাপমাত্রা বৃদ্ধির কারণ হলো পৃথিবীতে গ্রিন হাউস গ্যাসের পরিমাণ বৃদ্ধি। জনসংখ্যা বৃদ্ধির ফলে যানবাহন, শিল্প-কারখানা, বিদ্যুতের চাহিদা বেড়ে যাচ্ছে। আবার বনভূমি ধ্বংসের কারণে প্রাকৃতিক উপায়ে গাছপালা দ্বারা কার্বন ডাইঅক্সাইডের শোষণ কমে যাচ্ছে যার ফলে বায়ুমণ্ডলে গ্রিন হাউস গ্যাসের নিঃসরণ বেড়ে যাচ্ছে। এতে করে বায়ুমণ্ডলের তাপমাত্রা ধীরে ধীরে বেড়ে যাচ্ছে এবং বৈশ্বিক উষ্ণায়ন সৃষ্টি হচ্ছে।

বৈশ্বিক উষ্ণতা হ্রাসের জন্য করণীয়


বৈশ্বিক উষ্ণতা হ্রাসের জন্য করণীয় :

  1. কাঠ-কয়লা, পেট্রোলিয়াম ইত্যাদি ফসিল জ্বালানির ব্যবহার কমিয়ে আনতে হবে।
  2. চোরাই কাঠ কাটা বন্ধ করতে হবে এবং বনভূমিকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে হবে।
  3. বনভূমি বাড়াতে হবে কারণ উদ্ভিদ বায়ুমণ্ডলের CO2 ব্যবহার করে শর্করা উৎপাদন করে। তাই বনভূমি বাড়াতে পারলে বায়ুমণ্ডলের অতিরিক্ত CO2 কমে যাবে, ফলে গ্রিন হাউস প্রভাব সীমার মধ্যে থাকবে।
  4. CFC এর উৎপাদন ও ব্যবহার বন্ধ করতে হবে।
  5. বিকল্প শক্তির (সৌরশক্তি, বায়ুশক্তি, নিউক্লিয়ার শক্তি, জোয়ার ভাটার শক্তি প্রভৃতি) ব্যবহার বাড়াতে হবে।

আশা করি বৈশ্বিক উষ্ণতা কি? বৈশ্বিক উষ্ণতা হ্রাসের জন্য করণীয় লিখএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন