অসমোরেগুলেশন কী? প্রস্বেদন একটি অতি প্রয়োজনীয় অমঙ্গল- ব্যাখ্যা করো- বিস্তারিত

অসমোরেগুলেশন কী? প্রস্বেদন একটি অতি প্রয়োজনীয় অমঙ্গল- ব্যাখ্যা করো:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা অসমোরেগুলেশন কী? প্রস্বেদন একটি অতি প্রয়োজনীয় অমঙ্গল- ব্যাখ্যা করো বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

অসমোরেগুলেশন কী? | প্রস্বেদন একটি অতি প্রয়োজনীয় অমঙ্গল

অসমোরেগুলেশন কী?

রেচন প্রক্রিয়ায় দেহ থেকে অতিরিক্ত পানি নিষ্কাশিত হয়ে দেহে পানির সমতা রক্ষিত হয়। দেহাভ্যন্তরে কোষকলায় বিদ্যমান পানি ও বিভিন্ন লবণের ভারসাম্য রক্ষা করার বিশেষ পদ্ধতিকে অসমোরেগুলেশন বা পানির সমতা নিয়ন্ত্রণ পদ্ধতি বলে।

প্রস্বেদন একটি অতি প্রয়োজনীয় অমঙ্গল- ব্যাখ্যা করো

প্রস্বেদনের মাধ্যমে উদ্ভিদ তার দেহের অতিরিক্ত পানি বাম্পাকারে বের করে দেয়। অতিরিক্ত পানি উদ্ভিদদেহে নানা ক্ষতিসাধন করতে পারে। আবার প্রস্বেদনের কারণেই উদ্ভিদ সহজে মাটি থেকে পানি ও খনিজ লবণ শোষণ করতে পারে। শোষিত পানির সাহায্যে উদ্ভিদ সালোকসংশ্লেষণ ঘটায়। 

এর পাশাপাশি প্রস্বেদনের কিছু অপকারি ভূমিকা রয়েছে। যেমন- শোষণের চেয়ে প্রস্বেদন বেশি ঘটলে উদ্ভিদের দেহে পানির ঘাটতি দেখা দেয়, ফলে উদ্ভিদ নেতিয়ে পড়ে, এমনকি উদ্ভিদের মৃত্যুও ঘটতে পারে। এ বিপরীতমুখী বৈশিষ্ট্যের কারণে প্রস্বেদনকে “অতিপ্রয়োজনীয় অমঙ্গল” বলা হয়।

আশা করি অসমোরেগুলেশন কী? প্রস্বেদন একটি অতি প্রয়োজনীয় অমঙ্গল- ব্যাখ্যা করোএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন