ই-ব্যাংকি কি? | বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (BACH) বলতে কি বুঝ?- বিস্তারিত

ই-ব্যাংকি কি? বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (BACH) বলতে কি বুঝ?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ই-ব্যাংকি কি? বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (BACH) বলতে কি বুঝ? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

অ্যারে (Array) কাকে বলে? অ্যারে ব্যবহারের সুবিধা ও অসুবিধা কি?

ই-ব্যাংকি কি?

ই-ব্যাংকিং বা ইলেকট্রনিক ব্যাংকিং হলো ব্যাংকিং সেবা সুবিধা প্রদানের আধুনিক কৌশল বা পদ্ধতি। এ পদ্ধতিতে কম্পিউটার প্রযুক্তি ব্যবহার করে অতিদ্রুত নির্ভুলভাবে সম্প্রসারিত ব্যাংকিং সেবা সুবিধা প্রদান করা হয়। এক্ষেত্রে অর্থ উত্তোলন, সংগ্রহ, স্থানান্তর, লেনদেন সম্পন্নকরণ, তথ্য সংগ্রহ, সংরক্ষণ, প্রদান, যোগাযোগ ইত্যাদি কাজ ইলেকট্রনিক্স পদ্ধতিতে সম্পন্ন হয়ে থাকে।


 বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (BACH) বলতে কি বুঝ?

বাংলাদেশে ক্লিয়ারিং জগতে আলোড়ন সৃষ্টিকারী একটি নাম বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (বিএসিএইচ)। এই নেটওয়ার্কের আওতায় এখন কেন্দ্রীয়ভাবে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে ক্লিয়ারিং সম্পন্ন হয়ে থাকে।

এতে গ্রাহকরা একদিনেই তার চেক তার ব্যাংকের যে কোন শাখার মাধ্যমে ক্লিয়ারিং করিয়ে অর্থ উত্তোলন করতে পারছেন, যা আগে ক্ষেত্র বিশেষে এক সপ্তাহও লেগে যেত। 

এক্ষেত্রে কেবল চেকের ইমেজ পাঠাতে হয়, আগের মত মূল চেক পাঠানোর প্রয়োজন হয় না। এ ব্যবস্থা ব্যাংকিং-এ প্রভূত অগ্রগতি ও স্বাচ্ছন্দ্য আনয়ন করেছে।

আশা করি ই-ব্যাংকি কি? বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (BACH) বলতে কি বুঝ?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন