অবিশুদ্ধ নিকেলকে বিশুদ্ধকরণ প্রক্রিয়া- রসায়ন [২০২৩]

অবিশুদ্ধ নিকেলকে বিশুদ্ধকরণ প্রক্রিয়া:  আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু।  আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ রসায়ন এর বিষয়। আমি জানি আপনারা “অবিশুদ্ধ নিকেলকে বিশুদ্ধকরণ প্রক্রিয়া” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। তাই আপনাদের আপু, আপনাদের জন্য নিয়ে এসেছে এই বিষয়টি।

অবিশুদ্ধ নিকেলকে বিশুদ্ধকরণ প্রক্রিয়া

অবিশুদ্ধ নিকেলকে বিশুদ্ধকরণ প্রক্রিয়া

তড়িৎ বিশোধন পদ্ধতিতে অবিশুদ্ধ নিকেলকে বিশুদ্ধ করা হয়। এ পদ্ধতিতে একটি তড়িৎ কোষে নিকেল সালফেট দ্রবণে অবিশুদ্ধ নিকেল দণ্ডকে অ্যানোড তড়িৎদ্বার হিসেবে এবং 100% বিশুদ্ধ নিকেল ক্যাথোড তড়িৎদ্বার হিসেবে দ্রবণে আংশিক নিমজ্জিত করা হয়। 

এরপর তড়িৎদ্বার দুটিকে বর্তনী দ্বারা যুক্ত করে বিদ্যুৎ সংযোগ প্রবাহ করলে কোষে অ্যানোড ও ক্যাথোড বিক্রিয়া সংঘটিত হয়। অ্যানোডে নিকেল ধাতু ইলেকট্রন ত্যাগ করে Ni²+ আয়ন হিসেবে দ্রবণে চলে আসে। অপরদিকে এই Ni²+ আয়ন ক্যাথোড থেকে ইলেকট্রন গ্রহণ করে ধাতব নিকেল হিসেবে ক্যাথোডের গায়ে জমা হয়।

 অ্যানোড বা জারণ বিক্রিয়াঃ 

Ni  -----> Ni²+  + 2e

ক্যাথোড বা বিজারণ বিক্রিয়াঃ 

Ni²+  + 2e -----> Ni

এভাবে নিকেল ধাতুর তড়িৎ বিশোধন করা হয়।



আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে অবিশুদ্ধ নিকেলকে বিশুদ্ধকরণ প্রক্রিয়া বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হন, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ”

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন