কার্ড ওয়েস্ট কি? বিস্তারিত..

কার্ড ওয়েস্ট কি?: প্রিয় পাঠক আসসালামু আলাইকুম, স্বাগত জানাচ্ছি আজকের এই কার্ড ওয়েস্ট কি? পোস্টে। আশা করি আপনারা এই পোস্টটি পড়ে কিছুটা হলেও লাভবান হবেন বলে আমাদের বিশ্বাস। 

আপনারা যদি আমাদের কার্ড ওয়েস্ট কি? পোস্টটি পড়ে এতটুকুও উপকৃত হন তবেই আমাদের কষ্ট সার্থক হবে। তো চলুন কথা না বাড়িয়ে আজকের বিষয়ে আলোচনা করা যাক।

কার্ড ওয়েস্ট কি?

কার্ড ওয়েস্ট কি?

কাডিং মেশিনে বিভিন্ন অঞ্চল বিভিন্ন ধরনের ওয়েস্ট বা অপদ্রব্য সৃষ্টি হয় অর্থাৎ তুলা হতে অপদ্রব্যসমূহ দূর করা হয়৷ এক এক অঞ্চলে বা এক একটি স্থানে এক এক রকমের অপদ্রব্যের সৃষ্টি হয়৷ যেমন মোট নাইফ যে সমস্ত অপদ্রব্য দূর করে তা মোটস ও ফ্লাই৷ অনুরূপ ফ্লাটসমূহ স্ট্রিপিং করে যে অপদ্রব্য পাওয়া যায় তা ফ্লাট স্ট্রিপ৷ কিছু কিছু ওয়েস্টেজ রয়েছে যা পুনরায় নিম্নমানের কাউন্টের সুতা তৈরির ক্ষেত্রে ব্যবহার করা চলে।

আবার কিছু কিছু ওয়েস্টেজ পুনঃব্যবহারযোগ্য নয় যা ওয়েস্টেজ হিসেবে বিক্রি করা হয়৷ কাডিং মেশিনে আন্ডার কেইজিংসমূহে ধুলাবালি ময়লা ভাঙা বিচি ইত্যাদি পাওয়া যায় যা পুনঃব্যবহারযোগ্য নয়৷ আবার ফ্লাট স্ট্রিপ সিলিন্ডার স্ট্রিপ সুইপি ওয়েস্ট ল্যাপ ওয়েস্ট স্লাইভার ওয়েস্ট ইত্যাদি পুনরায় নিম্নমানের সুতা তৈরিতে ব্লো রুমে অন্যান্য ভালো তুলার সাথে মিশ্রিত করে প্রক্রিয়াজাত করা হয়৷ 

আধুনিক মেশিনে সাকশন ইউনিটের সাহায্যে কিছু কিছু অপদ্রব্য সরাসরি ডাস্ট চেম্বার স্থানান্তর করা হয়৷ তাছাড়া বাতাসে ফ্লাই যাতে কম হয় তার জন্য সর্বক্ষণ সাকশন ইউনিট কাজ করতে থাকে৷

তো বন্ধুরা আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের মনোপুত হয়েছে। ‘কার্ড ওয়েস্ট কি?’ এরকম আরো বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমাদের  সাথেই থাকবেন বলে আশা করি। আপনাদের সবার সুস্বাস্থ্য এবং সুন্দর ভবিষ্যৎ কামনা করে শুভ বিদায়।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন