আলোর বিচ্ছুরণ কাকে বলে? |- বিস্তারিত [2023]

আলোর বিচ্ছুরণ কাকে বলে?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা “আলোর বিচ্ছুরণ কাকে বলে?” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

আলোর বিচ্ছুরণ কাকে বলে?- বিস্তারিত

আলোর বিচ্ছুরণ কাকে বলে?

সাদা আলোক রশ্মি প্রিজমের মধ্য দিয়ে প্রতিসরণের ফলে সাতটি মূল বর্ণের আলোতে বিভক্ত হওয়াকে আলোর বিচ্ছুরণ (Dispersion of light) বলে।

ফাপা প্রিজমে সাদা আলোর বিচ্ছুরণ হয় না কেন?

ফাপা প্রিজমে সাদা আলোর বিচ্ছুরণ হয় না, কারণ আমরা জানি, আলোক রশ্মি যখন এক স্বচ্ছ মাধ্যম থেকে অপর স্বচ্ছ মাধ্যমে প্রবেশ করে তখন আলোক রশ্মি বিভেদ তলে বেঁকে যায়। 

সূর্যের সাদা আলো সাতটি রং এর সমন্বয়ে সৃষ্টি তাই যখন সূর্যের সাদা আলো কোন প্রিজমের মধ্যে প্রবেশ করে তখন প্রতিসরণের ফলে গতি পথ বেঁকে যায় এবং ভিন্ন ভিন্ন বর্ণের আলোর বাঁকার পরিমাণ ভিন্ন হওয়ার জন্য প্রিজমের মধ্যে সাদা আলো সাতটি বর্ণে বিশিষ্ট হয়ে নির্গত হয়। 

একে বিচ্ছুরণ বলে। কিন্তু ফাপা প্রিজমের মধ্য দিয়ে সাদা আলো গমন করলে একই মাধ্যম থাকায় আলোর প্রতিসরণ হয় না। তাই সাদা আলো সরাসরি ফাপা প্রিজমের মধ্য দিয়ে চলে যায়।
 
ই জন্য ফাপা সাদা আলো গমন করলে একই মাধ্যম থাকায় আলোর প্রতিসরণ হয় না। তাই সাদা আলো সরাসরি ফাপা প্রিজমের মধ্য দিয়ে চলে যায়। এই জন্য ফাপা প্রিজমে সাদা আলোর বিচ্ছুরণ হয় না।

আশা করি আলোর বিচ্ছুরণ কাকে বলে?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন