উল কার্বনাইজেশন কি? | উল কার্বনাইজেশনের পদ্ধতি কয়টি ও কি কি?

উল কার্বনাইজেশন কি,উল কার্বনাইজেশনের পদ্ধতি কয়টি ও কি কি: প্রিয় পাঠক আসসালামু আলাইকুম, স্বাগত জানাচ্ছি আজকের এই উল কার্বনাইজেশন কি,উল কার্বনাইজেশনের পদ্ধতি কয়টি ও কি কি পোস্টে। আশা করি আপনারা এই পোস্টটি পড়ে কিছুটা হলেও লাভবান হবেন বলে আমাদের বিশ্বাস। 

আপনারা যদি আমাদের উল কার্বনাইজেশন কি,উল কার্বনাইজেশনের পদ্ধতি কয়টি ও কি কি পোস্টটি পড়ে এতটুকুও উপকৃত হন তবেই আমাদের কষ্ট সার্থক হবে। তো চলুন কথা না বাড়িয়ে আজকের বিষয়ে আলোচনা করা যাক।


উল কার্বনাইজেশন কি? | উল কার্বনাইজেশনের পদ্ধতি কয়টি ও কি কি?

উল কার্বনাইজেশন কি?

প্রাকৃতিকভাবে উলের গায়ে বিভিন্ন ধরনের উদ্ভিজ্জ পদার্থ যেমনঃ শুকনো ঘাস, খড়, উদ্ভিদের বীজ ও অন্যান্য উদ্ভিজ্জ পদার্থ ইত্যাদি লেগে থাকে। এগুলোও এক ধরনের অপদ্রব্য। 

উলের গুণাগুণের ক্ষতিসাধন না করে অ্যাসিড যোগে এ সকল উদ্ভিজ্জ পদার্থকে সেলুলোজিক ফাইবার বিনষ্ট বা ধ্বংস করার প্রক্রিয়াকে উল কার্বনাইজেশন বলে।

উল কার্বনাইজেশনের পদ্ধতি কয়টি ও কি কি?

উল কার্বনাইজেশন সাধারণত বিভিন্ন পদ্ধতি দ্বারা করা হয়ঃ
  1. শুষ্ক পদ্ধতি (Dry process)
  2. আর্দ্র পদ্ধতি (Wet process)
  3. কন্টিনিউয়াস পদ্ধতি (Continuous process)

শুষ্ক পদ্ধতি (Dry process)

এ পদ্ধতিতে উল থেকে উদ্ভিজ্জ পদার্থসমূহ দূর করার জন্য হাইড্রোক্লোরিক অ্যাসিড ব্যবহার করা হয়। এ পদ্ধতিতে হাইড্রোক্লোরিক অ্যাসিডকে রিটোর্ট (Retort) এ ফোঁটায় ফোঁটায় ফেলা হয়। এর ফলে অ্যাসিড ভেপার তৈরি হয়। এ ভেপার একটি চেম্বারে পাঠানো হয়। 

আর এ চেম্বারে একটি ছিদ্রযুক্ত ড্রাম থাকে, যার মধ্যে উলকে রাখা হয়। এখানে তাপমাত্রা ৯০° থেকে ৯৫° ডিগ্রি রাখা হয়। উক্ত চেম্বার হতে উলকে বাহির করে খাঁজকাটা রোলারের মাধ্যমে চূর্ণ করা হয়। পরে শেকিং করে পানি দ্বারা ধৌত করা হয়। যার ফলে উল হতে সকল উদ্ভিজ্জ অপদ্রব্য দূর হয়। পরে পাতলা সোডিয়াম কার্বনেট দ্বারা উলকে প্রশমিত করা হয়। 

আর্দ্র পদ্ধতি (Wet process)

এ পদ্ধতিতে লুজ উল এবং পিস কাপড় ব্যবহার করা হয়। উলকে প্রথমে ৮% সালফিউরিক অ্যাসিডের মধ্যে ২ থেকে ৩ ঘণ্টা ডুবানো হয়। অতঃপর হাইড্রো- এক্সট্রাকটর এর মাধ্যমে অতিরিক্ত অ্যাসিড লিকারকে দূর করা হয়। এরপর উলকে ড্রাইং চেম্বারে ৮০° ডিগ্রী থেকে ৯০° ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রায় ১৫ থেকে ৩০ মিনিট রাখা হয়।

অতঃপর বেকিং চেম্বারে ৯৯° হতে ১১০° ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রায় ৫ মিনিট বেকিং করা হয়। যখন বেকিং সম্পন্ন হয় তখন উদ্ভিজ্জ সেলুলোজিক পদার্থগুলো হাইড্রো সেলুলোজে পরিবর্তিত হয়। তখন খাঁজকাটা রোলারের সাহায্যে চূর্ণ করে পাউডার এ পরিণত করা হয়। 

চূর্ণ পাউডারকে ঘূর্ণায়মান কেইজ দ্বারা পৃথক করার পর উলকে ভালভাবে ধৌত করা হয়, অতঃপর সোডিয়াম কার্বনেট দ্বারা প্রশমিত করা হয়। আর এভাবে অনেকে উল থেকে উদ্ভিজ্জ বস্তু দূর করা হয়। ইহা একটি ডিসকন্টিনিউয়াস প্রসেস।

তো বন্ধুরা আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের মনোপুত হয়েছে। ‘উল কার্বনাইজেশন কি,উল কার্বনাইজেশনের পদ্ধতি কয়টি ও কি কি’ এরকম আরো বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমাদের  সাথেই থাকবেন বলে আশা করি। আপনাদের সবার সুস্বাস্থ্য এবং সুন্দর ভবিষ্যৎ কামনা করে শুভ বিদায়।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন