বিশ্লেষণী কাজে থায়োঅ্যাসিটামাইড ব্যবহার করা হয় কেন?- রসায়ন [২০২৩]

বিশ্লেষণী কাজে থায়োঅ্যাসিটামাইড ব্যবহার করা হয় কেন?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু।  আজকে তোমাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ রসায়ন এর বিষয়। 

আমি জানি তোমরা “বিশ্লেষণী কাজে থায়োঅ্যাসিটামাইড ব্যবহার করা হয় কেন?” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

বিশ্লেষণী কাজে থায়োঅ্যাসিটামাইড ব্যবহার করা হয় কেন?

বিশ্লেষণী কাজে থায়োঅ্যাসিটামাইড ব্যবহার করা হয় কেন?

রসায়নের বিশ্লেষণী কাজে 0.05g - 0.2g কঠিন নমুনা ও 2ml - 4ml তরল নমুনা ব্যবহার করে সেমি মাইক্রো বিশ্লেষণ পদ্ধতি সম্পন্ন করা হয়। 

এ পদ্ধতিতে অল্প পরিমাণ নমুনা ব্যবহারের কারণে রাসায়নিক বর্জ্যের  পরিমাণ কম উৎপন্ন হয়। যার কারণে সেমি মাইক্রো পদ্ধতি একটি পরিবেশ বান্ধব পদ্ধতি।

সেমি মাইক্রো পদ্ধতিতে  অজৈব লবণের গুণগত বিশ্লেষণে বিষাক্ত হাইড্রোজেন সালফাইড(H₂S) গ্যাস ব্যবহারের পরিবর্তে দ্রবণে থায়োঅ্যাসিটামাইড(CH₃-CS-NH₂)  ব্যবহার করা হয়। এটি পানির সাথে বিক্রিয়া করে দ্রবণে H₂S উৎপন্ন করে। যা দ্রবণে থেকে যায়, ফলে পরিবেশ দূষিত হয় না।

  • CH₃-CS-NH₂+ H₂O ----> H₂S + CH₃-CO-NH₂

এই বিক্রিয়ার ফলে যে হাইড্রোজেন সালফাইড গ্যাস উৎপন্ন হয় তা পরীক্ষাগারে দুর্গন্ধ ছড়ায় না। ফলে পরীক্ষাগারের পরিবেশ সুরক্ষিত থাকে। 

আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে বিশ্লেষণী কাজে থায়োঅ্যাসিটামাইড ব্যবহার করা হয় কেন? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ”

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন