বিষাক্ত রাসায়নিক পদার্থ কি?- রসায়ন [২০২৩]

বিষাক্ত রাসায়নিক পদার্থ কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু।  আজকে তোমাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ রসায়ন এর বিষয়। 

আমি জানি তোমরা “বিষাক্ত রাসায়নিক পদার্থ কি?” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

বিষাক্ত রাসায়নিক পদার্থ কি?

বিষাক্ত রাসায়নিক পদার্থ কি?

যে সকল রাসায়নিক পদার্থ শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে গ্রহণ করলে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি সাধিত হয়, এমনকি মৃত্যুও হতে পারে সেই পদার্থগুলিকে বিষাক্ত রাসায়নিক পদার্থ বলা হয়। 

বিষাক্ত রাসায়নিক পদার্থ গুলি হচ্ছে-

ক্লোরোফরম, স্টাইরিন, ক্যাডমিয়াম ও ক্রোমিয়ামের লবণ, প্রোপানোন, ফেনল, শুষ্ক পিকরিক এসিড, সায়ানাইড যৌগ, মার্কারি, সোডিয়াম নাইট্রেট, সোডিয়াম অ্যাজাইড, মিথানল, বেনজিন, ব্রোমিন, আর্সেনিক অক্সাইড, কারসিনোজেন, মিউটাজেন, টেরাটাজেন, নিকোটিন, ফরমালডিহাইড, বেরিয়াম ক্লোরাইড, Na ; k ; KCN ; LiAlH₄ ; NaH ; NaBH₄ ; HCN ; Cr₂O₃ ; CS₂ ; TNT ; CO ; PbO₂ ; AsH₃ ; NaOH; H₂SO₄ ; HNO₃ ; HCl ইত্যাদি ।


আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে বিষাক্ত রাসায়নিক পদার্থ কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ”

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন