থ্রেড গাইড কাকে বলে? বিস্তারিত

থ্রেড গাইড কাকে বলে?: প্রিয় পাঠক আসসালামু আলাইকুম, স্বাগত জানাচ্ছি আজকের এই থ্রেড গাইড কাকে বলে? পোস্টে। আশা করি আপনারা এই পোস্টটি পড়ে কিছুটা হলেও লাভবান হবেন বলে আমাদের বিশ্বাস। 

আপনারা যদি আমাদের থ্রেড গাইড কাকে বলে? পোস্টটি পড়ে এতটুকুও উপকৃত হন তবেই আমাদের কষ্ট সার্থক হবে। তো চলুন কথা না বাড়িয়ে আজকের বিষয়ে আলোচনা করা যাক।

থ্রেড গাইড কাকে বলে?

থ্রেড গাইড কাকে বলে?

থ্রেড গাইডকে ল্যাপেট (Lappet) ও বলা হয়ে থাকে। ড্রাফটিং জোনের পর ডেলিভারি রোলারের নিপ হতে স্লাইভার কিংবা আঁশসমূহ ডেলিভারি হয়ে পাক খেয়ে সুতায় রুপান্তর হয় এবং রিং ও ট্রাভেলারের মাধ্যমে ববিনের পৃষ্ঠে আস্তে আস্তে জড়াতে থাকে। 

ডেলিভারি নিপ ও ট্রাভেলার এই দুইয়ের মধ্যখানে বৃত্তাকারে ঘুরতে থাকা সুতা একটি বড় বেলুনিং এর সৃষ্টি করে।

এবং সুতা কেন্দ্র থেকে বের হওয়ার চেষ্টায় সুতা ছেঁড়ার হার বাড়িয়ে দেয়। বেলুনিং ছোট করা এবং সুতা ছেঁড়ার হার কমিয়ে আনার লক্ষ্যে ফ্রন্ট রোলারের নিপ হতে সুতা ডেলিভারি হওয়ার পর সুতা যে গাইডের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়ে রিং এ চলে আসে, উক্ত গাইডকে থ্রেড গাইড বা ল্যাপেট বলে।

তো বন্ধুরা আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের মনোপুত হয়েছে। ‘থ্রেড গাইড কাকে বলে?’ এরকম আরো বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমাদের  সাথেই থাকবেন বলে আশা করি। আপনাদের সবার সুস্বাস্থ্য এবং সুন্দর ভবিষ্যৎ কামনা করে শুভ বিদায়।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন