ক্যান্সার সৃষ্টিকারী পদার্থ সংরক্ষণ পদ্ধতি- রসায়ন [২০২৩]

ক্যান্সার সৃষ্টিকারী পদার্থ সংরক্ষণ পদ্ধতি: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু।  আজকে তোমাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ রসায়ন এর বিষয়। 

আমি জানি তোমরা “ক্যান্সার সৃষ্টিকারী পদার্থ সংরক্ষণ পদ্ধতি” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

ক্যান্সার সৃষ্টিকারী পদার্থ সংরক্ষণ পদ্ধতি

ক্যান্সার সৃষ্টিকারী পদার্থ সংরক্ষণ পদ্ধতি

ক্যান্সার সৃষ্টিকারী পদার্থগুলি মানব শরীরে প্রবেশ করলে ক্যান্সার সৃষ্টি হয়। অথবা এইসব পদার্থ থেকে যেসব রশ্মি নির্গত হয়, এই রশ্মি গুলি মানব দেহে ক্যান্সার সৃষ্টি করে এবং মানবদেহ বিকলাঙ্গ করে দিতে পারে।

এইজন্য ক্যান্সার সৃষ্টিকারী পদার্থগুলিকে এমন ভাবে সংরক্ষন করতে হবে,যাতে ক্ষতিকর রশ্মিগুলো চারদিকে ছড়িয়ে পড়তে না পারে। এধরনের ক্ষতিকর রশ্মি নিয়ন্ত্রণের জন্য ক্যান্সার সৃষ্টিকারী পদার্থকে পুরু পাত্রে বা লেড ধাতুর পাত্রে সংরক্ষণ করা যায়। তাছাড়া এসকল পদার্থগুলি যেন কারো সংস্পর্শে না আসে সেই ব্যবস্হা করত হবে।

ক্যান্সার সৃষ্টিকারী পদার্থগুলি থেকে যেসব রশ্মি নির্গত হয় তাদের ভেদন ক্ষমতা অস্বাভাবিকভাবে বেশি। এইজন্য এ সকল পদার্থ ব্যবহারের ক্ষেত্রে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে হবে এবং বিশেষ ধরনের পোশাক পরিধান করতে হবে। 

এই পোশাকগুলি সাধারণত লেড ধাতু দ্বারা আবৃত হয়।


আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে ক্যান্সার সৃষ্টিকারী পদার্থ সংরক্ষণ পদ্ধতি বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ”

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন