হাউস কিপিং কি? বিস্তারিত

হাউস কিপিং কি?: প্রিয় পাঠক আসসালামু আলাইকুম, স্বাগত জানাচ্ছি আজকের এই হাউস কিপিং কি? পোস্টে। আশা করি আপনারা এই পোস্টটি পড়ে কিছুটা হলেও লাভবান হবেন বলে আমাদের বিশ্বাস। 

আপনারা যদি আমাদের হাউস কিপিং কি? পোস্টটি পড়ে এতটুকুও উপকৃত হন তবেই আমাদের কষ্ট সার্থক হবে। তো চলুন কথা না বাড়িয়ে আজকের বিষয়ে আলোচনা করা যাক।

হাউস কিপিং কি?

হাউস কিপিং কি?

সুন্দরভাবে সাজানো ও গুছানো স্থানে সকলেই কাজ করতে ভালবাসেন। আররতাই নিজেদেরও কর্মস্থল গুছিয়ে রাখা উচিত। এর জন্য নিম্নলিখিত  কাজগুলো করা প্রয়োজন। ভাল হাউস কিপিং এর জন্যে কর্মপরিবেশ উন্নত হওয়া দরকার, নিরাপত্তা বৃদ্ধি পায় ও উৎপাদনশীলতা বৃদ্ধি পায়। সকল ফ্লোর সব সময় পরিস্কার পরিচ্ছন্ন রাখা যায়। সকলের জন্য নির্ধারিত পোশাক, আইডি কার্ড এবং নিরাপত্তা সরঞ্জাম পরে কাজ করা যায়। 

সিজার, কার্টার মেশিনের সাথে সবসময় বাধাঁ থাকবে। প্রতিদিন কাজ শুরুর পূর্বে অব্যশই সুতা ধরে লাইন সোজা করা। সকল অপারেটরকে তাদের মেশিন পরিস্কার করার নির্দেশ দেওয়া। 

গার্মেন্টস ফ্লোরে না রেখে ঝুড়ি কিংবা বাক্সে রাখা। প্রতিটি স্থানে সঠিক ব্যবহার নিশ্চিত করা। জুতা, টেবিল বা মেশিনের নিচে না রেখে নির্দিষ্ট কার্টুন কিংবা র‍্যাকে রাখা। সুতা শেষ হলে খালি কৌনগুলো ফ্লোরে না ফেলে জমা দিয়ে নতুন সুতা আনা।


ববিন কেস ও নিরাপত্তা গার্ডসহ মেশিনের যেকোন ধরনের সমস্যা হলে সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট ফ্লোরের মেকানিক্সকে দিয়ে তা ঠিক করা। মেশিন যত্রতত্র না রেখে সমান দূরত্ব বজায় রেখে সাজিয়ে রাখা। মেশিন লে আউটের সময় সকল মেশিনের সমান দূরত্ব বজায় রাখা। 

সাধারণত ৪০ ইঞ্চি পর পর সব রাস্তা কবংবা হলুদ দাগগুলো অবমুক্ত রাখা। সকল শ্রমিককে বাঁধামুক্ত অবস্থায় কাজ করা। ফেব্রিক, গার্মেন্টস ও অ্যাক্সেসরিজ নির্দিষ্ট স্থানে সংরক্ষন করা। 

সকল দরজার প্রবেশ পথ বা বাহির পথ বাঁধা মুক্ত থাকবে। আত্মরক্ষামূলক সরঞ্জামাদি শ্রমিক কর্মচারীদের সর্বোচ্চ নিরাপত্তার প্রয়োজনে বিভিন্ন বিভাগের শ্রমিক কর্মচারী এবং কর্মকর্তাদেরও মধ্যে প্রয়োজনীয় চচঊ সরবরাহ করা হয়েছে। আর এই চচঊ গুলো কিভাবে ব্যবহার করা হবে এ সম্পর্কে সকলকে প্রশিক্ষণ ক্রমান্বয়ে প্রদান করা হয়। তাছাড়া প্রত্যেক ব্যক্তি তার নিকট সরবরাহকৃত চচঊ কাজ চলাকালীন সময়ে ব্যবহার করবেন। 

নিরাপদ এবং সঠিকভাবে চচঊ রক্ষণাবেক্ষণ করা সকল ব্যক্তির নিজস্ব দায়িত্ব ও কর্তব্য। নিন্মলিখিত আত্মরক্ষামূলক সরঞ্জামাদি  ব্যবহার পদ্ধতি বিষয়ে আলোচনা করা হলঃ 
  • আই গার্ড
  • হাত মোজা
  • মুখোশ
  • নিডেল গার্ড


আই গার্ড

ওভারলক ও ফ্লাট লক মেশিনে কর্মরত শ্রমিকের চোখের নিরাপত্তার জন্য অবশ্যই সঠিকভাবে আই গার্ড লাগিয়ে কাজ করতে হবে। 

নিডেল গার্ড

সুইং মেশিনে কাজ করার সময় যাতে নিডেল হাতে লেগে কোন শ্রমিক আহত না হয় সেজন্য সুইং মেশিনে সঠিকভাবে নিডেল গার্ড লাগিয়ে কাজ করার অভ্যাস  করতে হবে। 

মুখোশ

যারা কারখানাতে কাটিং ও সুইং সেকশনে কাজ করেন তাদের জন্য কাপড়ের মাস্ক কিংবা ডাষ্ট মাস্ক ও ডাইং এলাকায় কর্মরতদের জন্য কেমিক্যাল  মাস্ক ব্যবহার করা অত্যন্ত জরুরী। প্রধানত কাপড় ডাইং করার সময়, কাটার সময় ও সুইং মেশিনে কাজ করার সময় এক ধরণের ময়লা তৈরী হয়। 

যা অত্যন্ত হালকা ও বাতাসে ভেসে বেড়ায়, নিঃশ্বাস প্রশ্বাসের সাথে এই অতি ক্ষুদ্র ময়লাগুলো শ্রমিকদের শ্বাসনালীতে প্রবেশ করে তাদের শারীরিক ক্ষতির কারণ হতে পারে। আর এই  মাস্কটি সম্ভাব্য ক্ষতি থেকে রক্ষা করবে। 

মুখোশ (মাস্ক) ব্যবহার বিধি?

প্রথমে দেখে নিতে হবে যে মাস্কটি সরবরাহ করা হয়েছে তা মাপ মতো আছে কি না। পরীক্ষা করে দেখে নিতে হবে কোন ধরনের ত্রুটি আছে কি না, যদি কোন ধরনের থাকে তাহলে ফ্লোর ইনচার্জকে বলতে হবে। 

ফ্লোর ইনচার্জ এবং সুপারভাইজার সংশ্লিষ্ট শ্রমিককে মুখোশ এর ব্যবহার শিক্ষা দেবে ও তা ব্যবহার করছে কি না তা তদারক করবে। আর এই মুখোশটি (মাস্ক) স্বাস্থ্যজনিত সমস্যা থেকে রক্ষা করবে। আর তাই সকলকে মুখোশ  (মাস্ক) ব্যবহারে সতর্ক হতে হবে।

হাত মোজা

কাটিং মেশিনে কাজ করা অবস্থায় প্রত্যেক শ্রমিককে অবশ্যই ধাতব হাত মোজা ব্যবহার করতে হবে। হাত মোজা শ্রমিকের হাতকে সম্ভাব্য বিপদ থেকে  রক্ষা করে থাকে। আর এ বিষয়ে সতর্ক দৃষ্টি দেওয়া দরকার। কেমিক্যাল ষ্টোর ও ডাইং এলকায় কর্মরত শ্রমিকগনকে কেমিক্যালের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পাওয়ার জন্য হাত মোজা পরিধান হবে। ওয়াশিং এর কাজে নিয়োজিত সকলকে হাত মোজা ব্যবহার করতে হবে।
 

হাত মোজা ব্যবহার বিধি?

প্রথমে দেখে নিতে হবে যে হাত মোজাটি হাতে সঠিকভাবে লাগছে কি না। শ্রমিক হাত মোজা ব্যবহার করছে কি না তা ফ্লোর ইনচার্জ এবং সংশ্লিষ্ট ব্যক্তি সবসময় তদারক করবেন। তবে হাত মোজার কার্যকারিতা মাঝে মাঝে পরীক্ষা করতে হবে।

কোন ধরনের ত্রুটি দেখা দিলে ফ্লোর ইনচার্জকে জানাতে হবে ও প্রয়োজনে বদলে নিতে হবে। এখানে লক্ষণীয় যে শ্রমিকের নিরাপত্তার জন্য ইহা অপরিহার্য। তাই এটি পরতে যত্নবান হউন। 

তো বন্ধুরা আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের মনোপুত হয়েছে। ‘হাউস কিপিং কি?’ এরকম আরো বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমাদের  সাথেই থাকবেন বলে আশা করি। আপনাদের সবার সুস্বাস্থ্য এবং সুন্দর ভবিষ্যৎ কামনা করে শুভ বিদায়।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন