ওয়ার্ড প্রসেসিং ও ওয়ার্ড প্রসেসর বলতে কী বুঝায়? [2023]

ওয়ার্ড প্রসেসিং ও ওয়ার্ড প্রসেসর বলতে কী বুঝায়?:  আসসালামু আলাইকুম, আমি লিছা, আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ লেখা। আমি জানি আপনারা “ওয়ার্ড প্রসেসিং ও ওয়ার্ড প্রসেসর বলতে কী বুঝায়?” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

তাহলে আপনি এখন সঠিক পোস্ট এ আছেন। এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ওয়ার্ড প্রসেসিং ও ওয়ার্ড প্রসেসর বলতে কী বুঝায়?

ওয়ার্ড প্রসেসিং ও ওয়ার্ড প্রসেসর বলতে কী বুঝায়?

ওয়ার্ড এর আভিধানিক অর্থ হচ্ছে শব্দ এবং প্রসেসিং শব্দের অর্থ হচ্ছে প্রক্রিয়াকরণ। ওয়ার্ড প্রসেসিং শব্দের অর্থ হচ্ছে শব্দ প্রক্রিয়াকরণ। শব্দকে কম্পিউটারের মাধ্যমে প্রসেস করে ডকুমেন্ট বা দলিল তৈরি করার পদ্ধতিকে ওয়ার্ড প্রসেসিং বলে। 

আর যা দিয়ে ওয়ার্ড প্রসেসিং এর কাজ করা হয় তাকে ওয়ার্ড প্রসেসর বলে। অর্থাৎ ওয়ার্ড প্রসেসর হল শব্দ প্রক্রিয়াকরণের মাধ্যম বা উপকরণ। 

সুতরাং বলা যায়, কম্পিউটারের মাধ্যমে সহজে এবং উন্নত পদ্ধতিতে ডকুমেন্ট (বা লিপি) তৈরি, সম্পাদন, বানান পরীক্ষা, ডকুমেন্টের গঠন নির্ধারণ, বিন্যাস, সংরক্ষণ, মুদ্রণ প্রভৃতি কাজের জন্য ব্যবহৃত প্যাকেজ প্রােগ্রামকে ওয়ার্ড প্রসেসর/ডকুমেন্ট প্রসেসর বলা হয়।

আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে ওয়ার্ড প্রসেসিং ও ওয়ার্ড প্রসেসর বলতে কী বুঝায়? বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন