পোলারিটি কাকে বলে? | ম্যাক্রো অপেক্ষা সেমিম্যাক্রো পদ্ধতি বেশি সুবিধাজনক কেন? [2023]

পোলারিটি কাকে বলে? ম্যাক্রো অপেক্ষা সেমিম্যাক্রো পদ্ধতি বেশি সুবিধাজনক কেন?:  আসসালামু আলাইকুম, আমি লিছা, আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ লেখা। আমি জানি আপনারা “পোলারিটি কাকে বলে? ম্যাক্রো অপেক্ষা সেমিম্যাক্রো পদ্ধতি বেশি সুবিধাজনক কেন?” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

তাহলে আপনি এখন সঠিক পোস্ট এ আছেন। এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

পোলারিটি কাকে বলে? | ম্যাক্রো অপেক্ষা সেমিম্যাক্রো পদ্ধতি বেশি সুবিধাজনক কেন?

পোলারিটি কাকে বলে? 

যেসব সমযোজী যৌগের অণুতে ধনাত্মক ও ঋণাত্মক চার্জযুক্ত প্রান্তের সৃষ্টি হয়, তাদেরকে পোলার যৌগ বলা হয় এবং এ বৈশিষ্ট্যকে পোলারিটি বলে।

উদাহরণ : পানি, অ্যামোনিয়া, চিনি, গ্লুকোজ, অ্যালকোহল পোলার যৌগ।

ম্যাক্রো অপেক্ষা সেমিম্যাক্রো পদ্ধতি বেশি সুবিধাজনক কেন?

ম্যাক্রো অপেক্ষা সেমিম্যাক্রো পদ্ধতি বেশি সুবিধাজনক। কারণ, সেমিম্যাক্রো পদ্ধতিতে কম পরিমাণ বিকারক প্রয়োজন হয়। এ পদ্ধতিতে অনেক কাজ দ্রুততার সাথে সম্পন্ন করা সম্ভব। 

ল্যাবরেটরিতে ম্যাক্রো পদ্ধতিতে হাইড্রোজেন সালফাইড গ্যাস কিপ যন্ত্রের সাহায্যে প্রস্তুত করা হয়ে থাকে, যা প্রবাহের সময় বাতাসে ছড়িয়ে পড়ে। এটা শ্বাস প্রশ্বাসের সাথে ছাত্রছাত্রীরা গ্রহণ করলে তাদের বেশ শারীরিক ক্ষতি হয়। সেমিম্যাক্রো পদ্ধতিতে হাইড্রোজেন সালফাইডের পরিবর্তে থায়োঅ্যাসিটামাইড ব্যবহৃত হয়। 

এটি পানির সঙ্গে বিক্রিয়ায় দ্রবণে H2S (হাইড্রোজেন সালফাইড) গ্যাস উৎপন্ন করে, যার প্রায় সম্পূর্ণ অংশ দ্রবণে থেকে যায় বা বিক্রিয়া করে, এতে বিক্রিয়া অঞ্চলের পরিবেশ তেমন দূষিত হয় না।

আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে পোলারিটি কাকে বলে? ম্যাক্রো অপেক্ষা সেমিম্যাক্রো পদ্ধতি বেশি সুবিধাজনক কেন? বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন