স্পর্শ কোণ কাকে বলে? | স্পর্শ কোণ কোন কোন বিষয়গুলোর ওপর নির্ভর করে? [2023]

স্পর্শ কোণ কাকে বলে? স্পর্শ কোণ কোন কোন বিষয়গুলোর ওপর নির্ভর করে?:  আসসালামু আলাইকুম, আমি লিছা, আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ লেখা। 

আমি জানি আপনারা “স্পর্শ কোণ কাকে বলে? স্পর্শ কোণ কোন কোন বিষয়গুলোর ওপর নির্ভর করে?” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

তাহলে আপনি এখন সঠিক পোস্ট এ আছেন। এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

স্পর্শ কোণ কাকে বলে? | স্পর্শ কোণ কোন কোন বিষয়গুলোর ওপর নির্ভর করে?

স্পর্শ কোণ কাকে বলে? 

কঠিন ও তরলের স্পর্শ বিন্দু হতে বক্র তরল তলে অঙ্কিত স্পর্শক কঠিন বস্তুর সাথে তরলের মধ্যে যে কোণ উৎপন্ন করে, তাকে উক্ত কঠিন ও তরলের মধ্যকার স্পর্শ কোণ বলে। স্পর্শ কোণ সাধারণত দুই প্রকার।

স্পর্শ কোণ কোন কোন বিষয়গুলোর ওপর নির্ভর করে?

স্পর্শ কোণ নির্ভর করে–

  1. কঠিন ও তরলের প্রকৃতির ওপর।
  2. তরলের মুক্ততলের উপরস্থ মাধ্যমের ওপর। যেমন পারদের ওপর বায়ু থাকলে পারদ ও কাচের স্পর্শ কোণ যা হবে পারদের ওপর পানি থাকলে স্পর্শ কোণ তা থেকে আলাদা হবে।
  3. কঠিন ও তরল পদার্থের বিশুদ্ধতার ওপর। তরল যদি বিশুদ্ধ না হয় বা কঠিন পদার্থের পৃষ্ঠে কোন কিছু থাকলে স্পর্শ কোণ পরিবর্তিত হয়ে যায়। বিশুদ্ধ পানি ও পরিষ্কার কাচের মধ্যকার স্পর্শ কোণ প্রায় শূন্য। কিন্তু কাচে সামান্য পরিমাণেও তৈলাক্ত পদার্থ থাকলে স্পর্শ কোণের মান বৃদ্ধি পায়।

আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে স্পর্শ কোণ কাকে বলে? স্পর্শ কোণ কোন কোন বিষয়গুলোর ওপর নির্ভর করে? বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন