লাইসোজোম কি? লাইসোজোম এর কাজ ও গঠন- বিস্তারিত [2023]

লাইসোজোম (Lysosome) কি? লাইসোজোম এর কাজ ও গঠন:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা “লাইসোজোম (Lysosome) কি? লাইসোজোম এর কাজ ও গঠন” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

লাইসোজোম কি? লাইসোজোম এর কাজ ও গঠন

লাইসোজোম কি?

লাইসোজোম এক ধরনের কোষীয় অঙ্গাণু যা সাধারণত প্রাণী কোষে পাওয়া যায়। এই অঙ্গাণুটি লাইসোজোম নামক এনজাইম ক্ষরণ করে জীবকোষকে জীবাণুর হাত থেকে রক্ষা করে। 

এর উৎসেচক আগত জীবাণুগুলোকে হজম করে ফেলে। এর পরিপাক করার উৎসেচকগুলো একটি পর্দা দিয়ে আলাদা করা থাকে, তাই অন্যান্য অঙ্গাণু এর সংস্পর্শে এলেও হজম হয় না। 

দেহে অক্সিজেনের অভাব হলে বা বিভিন্ন কারণে লাইসোজোমের পর্দা ক্ষতিগ্রস্ত হলে তখন এর আশেপাশের অঙ্গগুলো নষ্ট হয়ে যায়। কখনো কোষটিই মারা যায়।

লাইসোজোমের গঠন

লাইসোজোম সাধারণত বৃত্তাকার, এদের ব্যাস সাধারণত ০.২-০.৮ মিলি মাইক্রন। বৃক্ক কোষের লাইসোজোম অপেক্ষাকৃত বড় হয়ে থাকে। প্রতিটি লাইসোজোম একটি দ্বিস্তরবিশিষ্ট আবরণী দ্বারা আবদ্ধ থাকে। 

আবরণী ঝিল্লি লিপোপ্রোটিন নির্মিত। ঝিল্লি দ্বারা আবদ্ধ অবস্থায় এতে প্রায় ৪০ ধরনের এনজাইম থাকে।

লাইসোজোমকে আত্মঘাতী বলা হয় কেন?

লাইসোজোমের ভেতর বিভিন্ন ধরনের এনজাইম থাকে। অনেক সময় তীব্র খাদ্যাভাবে এর প্রাচীর ফেটে যায় এবং আবদ্ধকৃত এনজাইম ভেতর থেকে বের হয়ে কোষের অন্য ক্ষুদ্র অঙ্গগুলোকে ধ্বংস করে ফেলে। 

এ প্রক্রিয়ায় একসময় সমস্ত কোষটিও পরিপাক হয়ে যেতে পারে। এ কারণে লাইসোজোমকে আত্মঘাতী বলা হয়।

আশা করি লাইসোজোম (Lysosome) কি? লাইসোজোম এর কাজ ও গঠনএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন