সার্ভিস এন্ট্রান্স কাকে বলে?[2023]

সার্ভিস এন্ট্রান্স কাকে বলে:  আসসালামু আলাইকুম, আমি লিছা, আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ লেখা। আমি জানি আপনারা “সার্ভিস এন্ট্রান্স কাকে বলে” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। তাহলে আপনি এখন সঠিক পোস্ট এ আছেন। এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

সার্ভিস এন্ট্রান্স কাকে বলে

সার্ভিস এন্ট্রান্স  হলো বিদ্যুৎ সরবরাহ লাইন থেকে ব্যবহারকারীর বিল্ডিং বা ডিস্ট্রিবিউশন বোর্ড পর্যন্ত বৈদ্যুতিক এনার্জি নেওয়ার পদ্ধতি।

 বৈদ্যুতিক বিধি অনুসারে সার্ভিস এন্ট্রান্স সরবরাহকারীর সম্পদ এবং এতে গ্রাহকের হাত দেওয়া, কোনো কাজ করা, মেরামত করা নিষেধ।

 আমাদের দেশে গ্রাহকের কাছ থেকে খরচ নিয়ে পিডিবি, পল্লি বিদ্যুৎ এ ধরনের অন্যান্য সংস্থা সার্ভিস লাইন দেওয়ার কাজ করে থাকে।

সংজ্ঞা : ডিস্ট্রিবিউশন লাইন থেকে বাড়ি অথবা কল-কারখানায় বিদ্যুৎ সরবরাহ করার জন্য ট্যাপিং করে যে লাইন নেওয়া হয় তাকে সার্ভিস এন্ট্রান্স বলে।

সার্ভিস এন্ট্রান্স এর বিভিন্ন অংশ : নিম্নবর্ণিত অংশগুলো নিয়ে সার্ভিস এন্ট্রান্স গঠিত। যথা- 

১। লাইনের পোল (Pole line),

২। রক্ষণ ও বিচ্ছিন্ন করার ব্যবস্থা- (এরিয়াল ফিউজ বা পোল ফিউজ) Protection and isolation system- (aerial fuse or pole fuse),

৩। সেফটি ডিভাইস (বিভিন্ন রকমের গার্ড), সার্ভিস ব্রাকেট, টানা (Safety devices (various guards), service brackets, pull)

৪। সার্ভিস ওয়্যার (বাড়ির বাহির হতে ভিতরের মিটার পর্যন্ত তার), Service wire (wire from outside to inside meter),

৫। সার্ভিস ড্রপ ওয়্যার (ডিস্ট্রিবিউশন লাইন হতে বিল্ডিং পর্যন্ত জি আই তার) এবং Service drop wire (GI wire from distribution line to building) and

৬। রিল ইনসুলেটর ইত্যাদি। Reel Insulators etc.

আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে সার্ভিস এন্ট্রান্স কাকে বলে বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন