ঘরের টাইলস ঝকঝকে করার উপায় [২০২৩]

আজকে আমরা সিভিল ইঞ্জিনিয়ার ভাইদের জন্য নিয়ে এসেছি “ঘরের টাইলস ঝকঝকে করার উপায়”। আসা করি আপনাদের এই টপিক পছন্দ হবে। তো চলুন পড়া যাক:

ঘরের টাইলস ঝকঝকে করার উপায়

কিছু টিপস জানা থাকলে সারা বছরই টাইলস ঝকঝকে সাদা রাখতে পারবেন। > এক বালতি পানিতে চার ভাগের এক ভাগ পরিমাণ এমোনিয়া মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে কাপড় ভিজিয়ে টাইলস মুছে নিন। এতে টাইলসে লেগে থাকে হলদে দাগ ও ময়লা দূর হবে। দাগ দূর করতে এমোনিয়া ভালো কাজ করে। 

দ্রুত চকচকে করতেও এর কোনো জুড়ি নেই। > ব্লিচও ব্যবহার করতে পারেন। ব্লিচ টাইলসের দাগ সহজেই দূর করে। 

চার ভাগের এক ভাগ ব্লিচ আর বাকিটা পানি দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণটি টাইলসের ওপর দিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর স্ক্রাবার দিয়ে টাইলস পরিষ্কার করুন। দেখবেন টাইলস হয়ে গেছে একদম নতুনের মতন। 

টাইলসের দাগ দূর করতে ব্যবহার করতে পারেন পানি ও হাইড্রোজেন পার অক্সাইড। 

পানি ও হাইড্রোজেন পার অক্সাইড ৫০ শতাংশ এক সঙ্গে মিশিয়ে বোতলে ভরে রাখুন। টাইলসের দাগের ওপর এই মিশ্রণ স্প্রে করুন। ৩০ মিনিট পরে কাপড় দিয়ে মুছে ফেলুন। দেখবেন টাইলসের জেদি দাগ ও দূর হয়ে গেছে। 

> টাইলসের দাগ দূর করতে ভিনেগারও ভালো কাজ করে। এক বালতি পানিতে আধা কাপ পরিমাণ ভিনেগার মিশিয়ে নিন। এবার এই পানি দিয়ে ফ্লোর মুছে ফেলুন। দেখবেন টাইলস পরিষ্কার করার পাশাপাশি

ব্যাকটেরিয়াও দূর হবে সহজে। সাদা টাইলস কিন্তু বেশি দিন চমক ধরে রাখতে পারে না > জেদি দাগ দূর করতে বেকিং সোডার কোনো জুড়ি নেই। একটি পাত্রে বেকিং সোডা ও গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। 

এই পেস্ট দাগের যায়গায় লাগিয়ে ব্রাশ দিয়ে ঘষে নিন। ১০ মিনিট রেখে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন দেখবেন টাইলসের বর্ডারের দাগ গুলো আর নেই।


আশা করি আপনারা ঘরের টাইলস ঝকঝকে করার উপায়, টপিকটি বুঝতে পেরেছেন। যদি এই পোস্ট টি আপনার উপকারে আসে তা হলে শেয়ার করতে ভুলবেন না

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন