ফ্ল‍্যাট কেনার সময় কি কি বিষয় জানা জরুরী [২০২৩] জেনে নিন

আজকে আমরা সিভিল ইঞ্জিনিয়ার ভাইদের জন্য নিয়ে এসেছি “ফ্ল‍্যাট কেনার সময় কি কি বিষয় জানা জরুরী”। আসা করি আপনাদের এই টপিক পছন্দ হবে। তো চলুন পড়া যাক:

ফ্ল‍্যাট কেনার সময় কি কি বিষয় জানা জরুরী?

আমি সবসময়ই বলি, সাধারণত: বাড়ি বা সম্পত্তি কেনা মানুষের জীবনের এককালীন বিনিয়োগ। আমাদের মত সাধারণ মানুষ বাড়ি কেনার জন্য দীর্ঘ সময় ধরে একটু একটু করে সঞ্চয় করে। বাড়ি বা সম্পত্তি কেনার জন্য তাদের পুরো সঞ্চয় বিনিয়োগ করে ফেলে, যা তারা জমিয়েছিল। 

কেবল অবস্থান বা সৌন্দর্যই নয়, অনেকগুলি দিক ক্রয়ের আগে অবশ্যই যাচাই করা উচিত। পুরোপুরি নির্মিত অ্যাপার্টমেন্ট বা ফ্ল্যাট বা বাড়ি বাইরে থেকে দেখে আপনি কীভাবে বুঝবেন ব্যবহৃত উপকরণগুলির গুণমান ঠিক ঠাক আছে কি না? আমাদের মতো সাধারণ মানুষের পক্ষে তৈরি ঘরের উপকরণের গুণগত মান বোঝা খুবই মুশকিল। 

এজন্য একজন ইঞ্জিনিয়ারের সাহায্য নেওয়া যেতে পারে। সম্পত্তি কি মামলা মোকদ্দমা থেকে মুক্ত এবং সমস্ত আইনী সম্মতি সম্পূর্ণ? নির্মাতারা কি কোনও গোপন প্রযুক্তিগত (কাঠামোগত) সমস্যা উপেক্ষা করার চেষ্টা করছে নাতো?…

এই ধরণের অনেক প্রশ্ন রয়েছে যা সমাধান করতে হবে। এছাড়াও, মূলত পরিষেবা এবং ভবিষ্যতে ফ্ল্যাট-এর মেরামত - গুরুত্বপূর্ণ এইসব বিষয় গুলির উপর বিশেষ নজর দেওয়া উচিত।


নিচের পয়েন্টগুলি পরীক্ষা করা খুবই প্রয়োজনীয়:


  • প্লামবিং এবং স্যানিটারি পাইপলাইন সংযোগগুলি অবশ্যই ভবনের বাইরে থেকে হওয়া উচিত যাতে বাড়ির বাইরে থেকে যে কোন ক্ষতি বা ফুটো মেরামত করা যায়।
  • আপনার ওয়াশিং মেশিনটি কোথায় রাখবেন সেটা আগে থেকে ঠিক করে রাখা উচিত এবং ওয়াশিং মেশিনের জন্য একটি পৃথক ট্যাপ এবং নিকাশী পাইপলাইন থাকা উচিত।
  • আপনি যদি আপনার ফ্ল্যাটে এ.সি. ইনস্টল করার পরিকল্পনা করে থাকেন তবে আপনার এ.সির আউটডোর ইউনিট এবং এ.সির জলের যথাযথ নিকাশীর সঠিক ব‍্যবস্থা থাকা দরকার।
  • কোন ধরণের লোকেরা আপনার আশেপাশে, নীচে এবং উপরে ফ্ল্যাটগুলি বুক করছে তা জানা উচিত।এটি প্রয়োজনীয়, কারণ ভবিষ্যতে আপনাকে তাদের প্রতিবেশী হতে হবে।
  • দখল শংসাপত্র(occupancy certificate) এবং সমাপ্তি শংসাপত্র(completion certificate) খুব গুরুত্বপূর্ণ দলিল অবশ্যই থাকা দরকার।
  • শয়নকক্ষ, টয়লেট এবং রান্নাঘরের বায়ুচলাচল ভাল থাকা খুবই গুরুত্বপূর্ণ।সুতরাং উপযুক্ত জানলা থাকা বাঞ্ছনীয়।
  • বর্ষাকালে ওই অঞ্চলে কত জল জমা হয়, সেটা দেখে নেওয়া দরকার।


আশা করি আপনারা ফ্ল‍্যাট কেনার সময় কি কি বিষয় জানা জরুরী, টপিকটি বুঝতে পেরেছেন। যদি এই পোস্ট টি আপনার উপকারে আসে তা হলে শেয়ার করতে ভুলবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন