একজন সফল ডিপ্লোমা প্রকৌশলী (সিভিল) হতে কি কি করনীয়

আজকে আমরা সিভিল ইঞ্জিনিয়ার ভাইদের জন্য নিয়ে এসেছি “একজন সফল ডিপ্লোমা প্রকৌশলী (সিভিল) হতে কি কি করনীয়”। আসা করি আপনাদের এই টপিক পছন্দ হবে। তো চলুন পড়া যাক:

একজন সফল ডিপ্লোমা প্রকৌশলী (সিভিল) হতে কি কি করনীয়

১. আপনার ডির্পাটমেন্ট এর কাজ বা কার্যকর্ম সম্পর্কে পরিষ্কার ধারণা রাখুন। যারা পেশাজীবনে তাদের কে কি কি কাজ করতে হয় সে বিষয়ে খোঁজখবর রাখুন।

২. আপনার আশেপাশে আপনার টেকনোলজি সম্পর্কিত যেসব কাজ হচ্ছে সেগুলো দেখুন। প্রয়োজনে মিস্ত্রিদের কাছ থেকে উক্ত কাজটি সম্পর্কে বিস্তারিত তথ্য নিন। যেমন : কত ডায়ার রড কি পরিমাণ ব্যবহার করা হচ্ছে, টাই/স্টিরাপ এর স্পেশিং কত, ক্লিয়ার কভার, বিম ও কলামের সাইজ ইত্যাদি।

৩.যত পারেন নিজের কালেকশনে ড্রয়িং রাখুন। একে নিজের শখে পরিণত করতে পারেন।

৪. ড্রয়িং হাতে পাওয়ার পর নিজে একবার চোখ বুলিয়ে নিন। যেগুলো বুঝবেন না সেগুলো দাগিয়ে রাখুন। তারপর সেগুলো সম্পর্কে জানার চেষ্টা করুন। প্রয়োজনে ড্রয়িং এর ফটো তুলে আমাদের ইনবক্স করতে পারেন।

৫. তারপর যেটা করতে হবে সেটা হলো এস্টিমেট। এস্টিমেট অনেক সহজ একটা জিনিস। ড্রয়িং টা ক্লিয়ার বুঝলে এস্টিমেট করতে সহজ হবে। অটোক্যাড শিখে রাখতে পারেন, এতে ড্রয়িং বোঝা সহজ হবে।

৬.বিভিন্ন কনস্ট্রাকশন ফার্মের কাজ গুলো পর্যবেক্ষণ করুন। অনেক ফোরম্যান আছে যারা ভাল ড্রয়িং বোঝে তাদের কাজ থেকে ও হেল্প নিতে পারেন।

পরিশেষে, আপনাকে বিনয়ী হতে হবে। লজ্জা, সংকোচ দূর করতে হবে। আরেক জনে লজ্জা দিবে, এ ব্যাপারে শংকিত হলে চলবে না। বড় হতে হলে আগে ছোট হতে হবে।

আশা করি আপনারা একজন সফল ডিপ্লোমা প্রকৌশলী (সিভিল) হতে কি কি করনীয়, টপিকটি বুঝতে পেরেছেন। যদি এই পোস্ট টি আপনার উপকারে আসে তা হলে শেয়ার করতে ভুলবেন না

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন