টিউবওয়েল জীবানুমুক্তকরণ উপায় [২০২৩]

আজকে আমরা সিভিল ইঞ্জিনিয়ার ভাইদের জন্য নিয়ে এসেছি “টিউবওয়েল জীবানুমুক্তকরণ”। আসা করি আপনাদের এই টপিক পছন্দ হবে। তো চলুন পড়া যাক:

টিউবওয়েল জীবানুমুক্তকরণ

টিউবওয়েল স্থাপনের সময়ে বাইরের জলাশয়ের পানি ব্যবহারের কারণে এর মধ্যে জীবানু চলে আসে। এছাড়া পাইপ স্থাপনের আগে করা লম্বা গর্তের পাশ ভেঙ্গে পড়া রোধ করতে দুষিত রাসায়ানিক পদার্থ ব্যবহার করা হয়ে থাকে। 

এছাড়া বন্যার সময় ডুবে গেলে টিউবওয়েলের ভেতরে দুষন তথা জীবানু আস্তানা গাড়তে পারে। তাই কয়েকটি ক্ষেত্রেই টিউবওয়েলকে জীবানুমুক্ত করার প্রয়োজন দেখা দেয়। 

এজন্য যা করতে হবে - ৫০ লিটারের মত ৫০ মিলিগ্রাম/লিটার ঘনত্বের ক্লোরিন দ্রবণ প্রস্তুত করতে হবে। (ব্লিচিং পাউডারে ৩৩% ক্লোরিন থাকলে প্রতি লিটারের জন্য ০.১৫ গ্রাম মেশাতে হবে) গোড়া থেকে টিউবয়েলটা (এখানে নলকূপের মাথায় লাগানো পানি তোলার হ্যান্ডপাম্পটার কথা বুঝানো হয়েছে) খুলে নিয়ে নলকূপের পাইপের মধ্যে সেই ক্লোরিনের দ্রবণটা ধীরে ধীরে ঢেলে দিতে হবে।

ক্লোরিন দ্রবণটায় পাইপ ভরে যাবে, এরপর আস্তে আস্তে সেই দ্রবণ ফিল্টার পাইপের মধ্য দিয়ে ভূ-স্তরে প্রবেশ করবে। 

হ্যান্ডপাম্পটাকে পার্ট বাই পার্ট খুলে সবগুলো অংশ ক্লোরিন পানিতে ডুবিয়ে রাখুন বা ধুয়ে নিন। 

প্রয়োজনে বেশি বড় কোন অংশের পৃষ্ঠদেশ ঐ পানি ভেজানো ন্যাকড়া দিয়ে মুছুন। এরপর হ্যান্ডপাম্পটাকে আবার জুড়ুন এবং নলকূপের মাথায় লাগিয়ে ফেলুন। 

ক্লোরিন পানি প্রবেশ করানোর পর কমপক্ষে ৬ ঘন্টা অপেক্ষা করুন। এরপর যতক্ষণ পাম্প করে সমস্ত ক্লোরিন পানি বের করে ফেলুন; যতক্ষণ ক্লোরিণের গন্ধওয়ালা পানি বের হবে ততক্ষণ যাবৎ পাম্প করতে হবে (স্থানীয় ভাষায় কল টানতে হবে)। পাম্পিং শেষ হলে সাধারণ ব্যবহারের জন্য টিউবওয়েলটা প্রস্তুত।

আশা করি আপনারা টিউবওয়েল জীবানুমুক্তকরণ, টপিকটি বুঝতে পেরেছেন। যদি এই পোস্ট টি আপনার উপকারে আসে তা হলে শেয়ার করতে ভুলবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন