একজন স্থপতি এবং একজন নির্মাণ প্রকৌশলীর মধ্যে পার্থক্য কী? [২০২৩]

আজকে আমরা সিভিল ইঞ্জিনিয়ার ভাইদের জন্য নিয়ে এসেছি “একজন স্থপতি (আর্কিটেক্ট) এবং একজন নির্মাণ প্রকৌশলীর (সিভিল ইঞ্জিনিয়ার) মধ্যে পার্থক্য কী”। আসা করি আপনাদের এই টপিক পছন্দ হবে। তো চলুন পড়া যাক:

একজন স্থপতি (আর্কিটেক্ট) এবং একজন নির্মাণ প্রকৌশলীর (সিভিল ইঞ্জিনিয়ার) মধ্যে পার্থক্য কী?

জমির মালিক, ১ জন আর্কিটেক্ট এবং ১ জন সিভিল ইঞ্জিনিয়ার একটি বাড়ি তৈরি করবার জন্য আলোচনা করছেন।

মালিকঃ আমার ২০০০ স্কয়ার ফিটের এই জায়গাটি আছে, আমি একটি বাড়ি বানাতে চাই।

আর্কিটেক্টঃ হ্যাঁ হ্যাঁ , অবশ্যই, কেন নয়। আমি ১টি উঠান, ৪টি শোবার ঘর, ১টি পড়ার ঘর, ১টি বড় রান্নাঘর এবং ১টি সুন্দর বাগান সম্বলিত একটি বাড়ির ডিজাইন ১ সপ্তাহের মধ্যে করে দিতে পারব।

(এখানে আর্কিটেক্টের ডিজাইন মানে- ঘরের আয়তন, কোথায় কোন ঘর থাকবে, দেয়াল, ক্যাবিনেট; এক কথায় "পুরো বাসাটা কি রকম দেখতে হবে" সেটার ডিজাইন।)

ঘরগুলো কি ১২*১০ ফিটের হবে? বিমের সাইজ কি রকম হবে? কতজন শ্রমিক লাগবে বানাতে? কলাম গুলো কখন বসানো হবে? — এসব প্রশ্নের উত্তর কোনো আর্কিটেক্ট দিতে পারে না। 

সে শুধু কিভাবে ডিজাইন করলে বাসাটিকে সুন্দর লাগবে, সে চিন্তা করে। কিন্তু এসব বানাতে যে কারো প্রাণ ওষ্টাগত হতে পারে, সেসব বিষয়ে তার কোনো খেয়াল আদৌ নেই।

অতঃপর যখন আর্কিটেক্টের ডিজাইন সিভিল ইঞ্জিনিয়ার এর হাতে পৌছাবে, তখন সে, বের করবে পুরো জিনিসটার লোড কি রকম হবে, বিম,স্লাব, পিলার প্রভৃতি ডিজাইন করবে। এবং বাড়িটাকে বাস্তবে রূপদান করবে।

পরিশেষে, বাড়ি দেখতে ভাল হলে, সব ক্রেডিট (প্রশংসা) জোটে যে বাড়িটা তাঁর কল্পনা দিয়ে ডিজাইন করেছে সেই আর্কিটেক্টের ভাগে ,কিন্তু, সেই কল্পনাটা কল্পনাতেই রয়ে যেত যদি না একজন সিভিল ইঞ্জিনিয়ার তা বাস্তবে রূপ দান করতেন।

একজন সিভিল ইঞ্জিনিয়ার নিজেই একটি স্থাপনা ডিজাইন করতে এবং বানাতে পারদর্শী, অন্তত একটি সাধারণ স্থাপনা বানাতে তাঁর কারোর সাহায্য দরকার পড়ে না। কিন্তু একজন আর্কিটেক্টের ডিজাইন বাস্তবে রূপ দিতে সিভিল ইঞ্জিনিয়ার ছাড়া তাঁর গতি নেই।


আশা করি আপনারা একজন স্থপতি (আর্কিটেক্ট) এবং একজন নির্মাণ প্রকৌশলীর (সিভিল ইঞ্জিনিয়ার) মধ্যে পার্থক্য কী, টপিকটি বুঝতে পেরেছেন। যদি এই পোস্ট টি আপনার উপকারে আসে তা হলে শেয়ার করতে ভুলবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন