দুই তলা ১৫০০ বর্গফুটের বাড়িতে গ্রেট বীমে ৪ সুতা রড ব্যবহার করা যাবে কি

আজকে আমরা সিভিল ইঞ্জিনিয়ার ভাইদের জন্য নিয়ে এসেছি “দুই তলা ১৫০০ বর্গফুটের বাড়িতে গ্রেট বীমে ৪ সুতা রড ব্যবহার করা যাবে কি”। আসা করি আপনাদের এই টপিক পছন্দ হবে। তো চলুন পড়া যাক:

দুই তলা ১৫০০ বর্গফুটের বাড়িতে গ্রেট বীমে ৪ সুতা রড ব্যবহার করা যাবে কি?

১২*১২ একটি গ্রেড বিমে ২৫ মিলি একটি রড মাঝখানে ব্যবহার করার চেয়ে ২০ মিলি দুটি রড ব্যবহার করা উত্তম। আবার ২০ মিলি দুটি রড ব্যবহার করার চেয়ে ১৬ মিলি ৪ টি রড ব্যবহার করা উত্তম। আবার ১৬ মিলি ৪ টি রড ব্যবহার করার চেয়ে ১২ মিলি ৮টি রড ব্যবহার করা উত্তম। তবে এই সরলসূত্র সবসময় প্রযোজ্য নয়।

একটু ফান করে বুঝাতে চেষ্টা করলাম যে রড কত সুতার সেটা ফেক্টর না রড কত কেজি ব্যবহার করলেন সেটা আর বড় ফেক্টর।

৩০ মিলি রড দুটি ব্যবহার করে যদি ১২*১২ একটি কলাম করেন। তবে সেটা ফেটে পাবে। কিন্তু ১৬ মিলি রড ৬ টি দিয়ে যদি ১২*১২ কলাম করেন তবে ফাটবে না।

আর কুরাতে অনেক টিজ(tease) করে/ অপমান করে উত্তর দেয় যা কখনও কাম্য নয়।তবে বুঝানোর উদ্দেশ্যে ফান করে গল্পের আকারে বললে সেটা খারাপ নয়।অ্যাডমিনদের দৃষ্টি আকর্ষন করছি। যারা প্রশ্নের উত্তর না দিয়ে প্রশ্নকর্তাকে অপমান করেন তাদেরকে আউট করার জন্যে।

আশা করি আপনারা দুই তলা ১৫০০ বর্গফুটের বাড়িতে গ্রেট বীমে ৪ সুতা রড ব্যবহার করা যাবে কি, টপিকটি বুঝতে পেরেছেন। যদি এই পোস্ট টি আপনার উপকারে আসে তা হলে শেয়ার করতে ভুলবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন