রিয়্যাকটিভ ডাই এর ইতিহাস?

রিয়্যাকটিভ ডাই এর ইতিহাস?: প্রিয় পাঠক আসসালামু আলাইকুম, স্বাগত জানাচ্ছি আজকের এই রিয়্যাকটিভ ডাই এর ইতিহাস? পোস্টে। আশা করি আপনারা এই পোস্টটি পড়ে কিছুটা হলেও লাভবান হবেন বলে আমাদের বিশ্বাস। 

আপনারা যদি আমাদের রিয়্যাকটিভ ডাই এর ইতিহাস? পোস্টটি পড়ে এতটুকুও উপকৃত হন তবেই আমাদের কষ্ট সার্থক হবে। তো চলুন কথা না বাড়িয়ে আজকের বিষয়ে আলোচনা করা যাক।

রিয়্যাকটিভ ডাই এর ইতিহাস?

রিয়্যাকটিভ ডাই এর ইতিহাস?

১৮৯৫ সালে ক্রশ (Cross) ও বিভান (Bevan) নামক দুইজন বিজ্ঞানী টেক্সটাইল ফাইবারের সঙ্গে কোভ্যালেন্ট (Covalent) বন্ডের সাহায্যে ডাই স্থাপনের কথা চিন্তা করেন। এরপর ১৯৫২ সালে গুথরি (Guttrie) নামক একজন বিজ্ঞানী সেলুলোজ ফাইবারের সঙ্গে ডাই অণুর বিক্রিয়া সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ ব্যাখ্যা প্রদান করেন। 

আর এগুলোর সুত্র ধরে ব্রিটেনের আই.সি.আই (ICI) কোম্পানি ১৯৫৬ সালে প্রথম রিয়্যাকটিভ রং উদ্ভাবনে সফল হন। এরপর ১৯৫৭ সালে ঐ কোম্পানি বাণিজ্যিকভাবে রিয়্যাকটিভ ডাই প্রস্তুতসহ এটি বাজারজাত করার প্রচেষ্টার পাশাপাশি অনেক কোম্পানি এ ডাই এর ব্যাপক উন্নয়ন ঘটাতে থাকে। রিয়্যাকটিভ ডাই ফাইবারের সাথে কোভ্যালেন্ট লিংক সৃষ্টি করে। 

এটি ফাইবারের একটি অংশে পরিণত হয়। আর এ ধরনের ডাই মলিকুলে কিছু রিয়্যাকটিভ গ্রুপ থাকে। যা ফাইবারের ফাংশনাল গ্রুপ যেমনঃ সেলুলোজের- OH গ্রুপ এবং প্রোটিন ফাইবারের -NH2 গ্রুপের সাথে বিক্রিয়া করে। আর এজন্য এসকল ডাইকে ফাইবার রিয়্যাকটিভ ডাই বলে।

তো বন্ধুরা আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের মনোপুত হয়েছে। ‘রিয়্যাকটিভ ডাই এর ইতিহাস?’ এরকম আরো বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমাদের  সাথেই থাকবেন বলে আশা করি। আপনাদের সবার সুস্বাস্থ্য এবং সুন্দর ভবিষ্যৎ কামনা করে শুভ বিদায়।
 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন