ডিপ্লোমা প্রকৌশলী কাকে বলে? 2023

আজকে আমরা সিভিল ইঞ্জিনিয়ার ভাইদের জন্য নিয়ে এসেছি “ডিপ্লোমা প্রকৌশলী কাকে বলে”। আসা করি আপনাদের এই টপিক পছন্দ হবে। তো চলুন পড়া যাক:

ডিপ্লোমা প্রকৌশলী কাকে বলে?

ডিপ্লোমা প্রকৌশলী হচ্ছে একজন ব্যাক্তি, যিনি প্রাথমিক ভাবে উপ-সহকারি প্রকৌশলী পদে নিযুক্ত হোন এবং ইন্জিনিয়ার টিমের একজন সক্রিয় সদস্য হিসেবে বা মধ্যমনি হিসেবে কাজ করেন। ডিপ্লোমা ইন্জিনিয়ারগণ উপরের স্তরের কর্মকর্তাদের থেকে কাজ বুঝে নেন এবং অধীনস্ত দক্ষ শ্রমিক/টেকনিশিয়ানদেরকে কাজ বুঝিয়ে দেন।

ডিপ্লোমা ইন্জিনিয়ারিং কোর্সের মূল উদ্দেশ্য:

আর ডিপ্লোমা ইন্জিনিয়ারিং কোর্সের মূল উদ্দেশ্য হচ্ছে Supervising, Technologist & Development Engineer সৃষ্টি করা।

এই জন্য ডিপ্লোমা ইন্জিনিয়ারিং কোর্স মৌলিক ইন্জিনিয়ারিং বই সমূহ ছাড়াও Book Keeping & Accounting, Business organization & Communication, industrial management সহ আরো অনেক গুলো কমার্সের বই পড়তে হয়।

বাংলাদেশে ৪৯টি সরকারি পলিটেকনিকে ডিপ্লোমা কোর্স রয়েছে। বাংলাদেশে সর্বমোট ৩২টি টেকনোলজিতে ডিপ্লোমা করানো হয়। চাকুরির প্রাথমিক অবস্থায় ডিপ্লোমা ইন্জিনিয়ারগণ ২য় শ্রেণীর গেজেটেড কর্মকর্তা এবং ১০ম গ্রেড থেকে কর্মজীবন শুরু করেন। ৪/৫বছর সফলতার সাথে কাজ করলে ৯ম গ্রেডে তথা প্রথম শ্রেণীর প্রকৌশলী হিসেবে প্রমোশন পান।

আশা করি আপনারা ডিপ্লোমা প্রকৌশলী কাকে বলে, টপিকটি বুঝতে পেরেছেন। যদি এই পোস্ট টি আপনার উপকারে আসে তা হলে শেয়ার করতে ভুলবেন না

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন